লন্ডনে ‘নকশী কাঁথার জমিন’

বিনোদন ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৫০, বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

এ সিনেমায় মুক্তিযুদ্ধে নারীর আত্মত্যাগের কথা তুলে ধরা হয়েছে। সিনেমার গল্পে দেখা যায় মুক্তিযুদ্ধের সময় প্রতিদিন মানুষ নির্দয়ভাবে মারা যাচ্ছে, তখন পরিবারের ভেতরেও শুরু হয়ে দুই মতাবলম্বী ভাই ও তাদের ছেলেদের ভেতর তীব্র ঘৃণা ও শত্রুতা। 

নন্দিত কথাসাহিত্যিক হাসান আজিজুল হকের ‘বিধবাদের কথা’ গল্পের ওপর নির্মিত হয়েছে ‘নকশী কাঁথার জমিন’ সিনেমাটি। আকরাম খান পরিচালিত সিনেমাটি এরই মধ্যে বিদেশের একাধিক উৎসবে অংশ নিয়েছে, পেয়েছে পুরস্কার। এরই ধারাবাহিকতায় লন্ডনে অনুষ্ঠিত ৭ম লন্ডন বাঙালি চলচ্চিত্র উৎসবে অংশ নিচ্ছে। এমন তথ্য জানিয়েছেন নির্মাতা।

জানা গেছে, আগামীকাল শুরু হওয়া এ উৎসব চলবে ২৮ এপ্রিল পর্যন্ত। এই আয়োজনে ‘নকশী কাঁথার জমিন’ দেখানো হবে ২৭ এপ্রিল স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় লন্ডনের স্টাস্ট্রফোর্ড পিকচার হাউজে।

এ সিনেমায় মুক্তিযুদ্ধে নারীর আত্মত্যাগের কথা তুলে ধরা হয়েছে। সিনেমার গল্পে দেখা যায় মুক্তিযুদ্ধের সময় প্রতিদিন মানুষ নির্দয়ভাবে মারা যাচ্ছে, তখন পরিবারের ভেতরেও শুরু হয়ে দুই মতাবলম্বী ভাই ও তাদের ছেলেদের ভেতর তীব্র ঘৃণা ও শত্রুতা। এই থেকেই সূত্রপাত গৃহযুদ্ধের। ঘরের শত্রু বিভীষণ। এসবের ভেতর দিয়ে দুই বোনের সম্পর্ক, তাদের অসহায়ত্ব আর সংগ্রামের গল্প নিয়েই চলচ্চিত্র ‘নকশী কাঁথার জমিন’।

সিনেমায় দুই বোনের চরিত্রে অসাধারণ অভিনয় করেছেন জয়া আহসান ও ফারিয়া শামস সেওতি। আরও আছেন ইরেশ যাকের, রওনক হাসান, দুই ভাই দিব্য জ্যোতি, সৌম্য জ্যোতি, লাবণ্য চৌধুরী, আদ্রিতা ইবনাত খানসহ অনেকে।

নানা দেশে প্রশংসিত ও পুরস্কৃত এ সিনেমা শিগগির দেশে মুক্তি পাবে বলে জানিয়েছেন নির্মাতা। সরকারি অনুদানের পাশাপাশি ‘নকশী কাঁথার জমিন’ প্রযোজনা করেছে টিএম ফিল্মস।

দিনবদলবিডি/Nasim

সর্বশেষ

পাঠকপ্রিয়