বাংলাদেশকে ‘সিকিউরিটি প্রোভাইডার’ দেশ হিসেবে পাশে চায় যুক্তরাষ্ট্র!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:৪৪, মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

নিজের ও ইন্দো প্যাসিফিক অঞ্চলের অন্য দেশগুলোর নিরাপত্তা নিশ্চিতে ইতিবাচক ভূমিকা পালনকারী দেশ কিংবা ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে বাংলাদেশকে দেখতে চায় যুক্তরাষ্ট্র। এমনকি অপরাধ দমনেও দক্ষিণ এশিয়ার এই দেশটিকে সহায়তা করতে প্রস্তুত মার্কিনিরা। এই তথ্য জানিয়েছেন মার্কিন দূতাবাসের পলিটিক্যাল অফিসার ম্যাক্সওয়েল মার্টিন।

সম্প্রতি  যুক্তরাষ্ট্রের দূতাবাসে ‘ইন্দো প্যাসিফিক স্ট্রাটেজি এবং বাংলাদেশের প্রভাব’ নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি বলেন, ‘আমরা দেখেছি এই অঞ্চলে নিরাপত্তায় নিজেদের সক্ষমতা বৃদ্ধি করেছে বাংলাদেশ, যা ইতিবাচক অবদান রাখতে পারে। ফলে আমরা বাংলাদেশকে সহযোগিতা করতে পেরে গর্বিত।’

ম্যাক্সওয়েল বলেন, আমরা জানি বাংলাদেশ বিভিন্ন দেশের মধ্যে ভারসাম্য রক্ষা করে চলে। এতে কোনও সমস্যা নেই। আপনারা হয়তো খেয়াল করেছেন এখানকার রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের কণ্ঠস্বর জোরালো, যা মূলত সম্পর্কের অংশ। তবে বহুমাত্রিক বিষয়ে যেমন অর্থনৈতিক, নিরাপত্তা ও রাজনৈতিক সহযোগিতায় আমরা জোর দিচ্ছি।

এছাড়া অনেকে বলতে চেষ্টা করে বাংলাদেশকে ভারতের লেন্স দিয়ে দেখে যুক্তরাষ্ট্র, যা ঠিক নয়। আমাদের মধ্যে সম্পর্ক সম্পূর্ণ দ্বিপক্ষীয়, যেখানে আমরা একে অপরের সঙ্গে কাজ করি। বাংলাদেশের অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা শক্তিশালীকরণ, প্রতিরক্ষা সরঞ্জাম সরবরাহ, প্রশিক্ষণসহ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্র সহায়তা দিচ্ছে বলেও জানিয়েছেন মার্কিন এই কর্মকর্তা।

দিনবদলবিডি/Anamul

সর্বশেষ

পাঠকপ্রিয়