শুক্রবার

০২ অক্টোবর ২০২০


আশ্বিন ১৬ ১৪২৭

১৪ সফর ১৪৪২

দিন বদল বাংলাদেশ

জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশের ‘সাইবার টিনস’

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি ডেস্ক || দিনবদল.কম

প্রকাশিত: ১১:৫৮, ২৩ সেপ্টেম্বর ২০২০  
জাতিসংঘে পুরস্কৃত বাংলাদেশের ‘সাইবার টিনস’

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো অনলাইনে শান্তি ও নিরাপত্তার সুরক্ষা দেওয়া বিষয়ে জাতিসংঘের আয়োজনে অনুষ্ঠিত হল ‘অ্যাপস ফোর ডিজিটাল পিস’ শীর্ষক প্রতিযোগিতা। এতে সারা বিশ্ব থেকে অংশ নেওয়া প্রতিযোগীদের মধ্যে তিনটি প্রতিষ্ঠানকে সেরা ঘোষণা করা হয়। এই প্রতিযোগিতায় পুরস্কৃত হয়েছে বাংলাদেশের ‘সাইবার টিনস’। 

চলতি বছরের ২৬ জানুয়ারি জাতিসংঘের তরফ থেকে অনলাইন সুরক্ষায় প্রযুক্তিগত সমাধানের আইডিয়া আহ্বান করা হয়। যেসব দেশ থেকে আইডিয়া জমা পড়ে তাদের নিয়ে গেল ২১ সেপ্টেম্বর চূড়ান্ত প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে তৃতীয় স্থান অর্জন করে বাংলাদেশের ‘সাইবার টিনস’। 

জানা গেছে, এ সাফল্য অর্জন করায় সাইবার টিনস পুরস্কার হিসেবে পাচ্ছে পাঁচ হাজার ডলার। এছাড়াও অনলাইন নিরাপত্তা ও হুমকির বিষয় নিয়ে ২০২১ সালে জাতিসংঘের সাধারণ অধিবেশনে বক্তব্য দেওয়ার সুযোগ পাবে।

সাইবার টিনসের প্রতিষ্ঠাতা সাদাত রহমান বলেন, জাতিসংঘের এই সম্মাননা আমাদের কাজ, গুরুত্ব ও পরিধি আরো বৃদ্ধি করবে। সামনে সাইবার টিনসকে আরো বেশি কার্যকর করতে চাই। ভবিষ্যতে অ্যাপটি ব্যবহারের ফলে পুলিশ প্রশাসন ও কিশোর-কিশোরীদের মধ্যে একটা সেতুবন্ধ তৈরি হবে।  

প্রসঙ্গত, সাইবার টিনস দেশের সাইবার বুলিংয়ের শিকার হওয়া কিশোর-কিশোরীদের সাহায্য করে থাকে। স্কুল-কলেজে শিক্ষার্থীদের সচেতন করতে ডিজিটাল লিটারেসি ক্লাব গঠনসহ নিরাপদ ইন্টারনেট বিষয়ক সেমিনারও করে থাকে। সাইবার বুলিং সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং অভিযোগ জানানোর জন্য গত বছরের ৯ অক্টোবর একটি ওয়েব সাইটও চালু করে ‘সাইবার টিনস’। 

সর্বশেষ

পাঠকপ্রিয়