শুক্রবার

০২ অক্টোবর ২০২০


আশ্বিন ১৬ ১৪২৭

১৪ সফর ১৪৪২

দিন বদল বাংলাদেশ

কাশ্মীর ইস্যুতে এরদোয়ানকে ভারতের কড়া জবাব

|| দিনবদল.কম

প্রকাশিত: ২০:১৭, ২৩ সেপ্টেম্বর ২০২০  
কাশ্মীর ইস্যুতে এরদোয়ানকে ভারতের কড়া জবাব

সংগৃহীত ছবি

জাতিসংঘের সাধারণ পরিষদে ভার্চ্যুয়াল ভাষণে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান কাশ্মীর ইস্যুতে ভারতের সমালোচনা করেন। তিনি বলেন, দক্ষিণ এশিয়ার স্থিতিশীলতা শান্তির মূল চাবিকাঠি কাশ্মীর। কিন্তু কাশ্মীর এখনো একটি জ্বলন্ত ইস্যু। আলোচনার মাধ্যমে কাশ্মীর সমস্যার সমাধান জরুরি। জাতিসংঘের প্রস্তাব কাশ্মীরের মানুষের প্রত্যাশা অনুযায়ী আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের পক্ষে তাঁরা।

জাতিসংঘের সাধারণ পরিষদে কাশ্মীর নিয়ে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের মন্তব্যের কড়া সমালোচনা করেছে ভারত। বুধবার বার্তা সংস্থা এএনআই এক প্রতিবেদনে তথ্য জানায়।

ভারত মনে করে, জাতিসংঘের সাধারণ পরিষদে তুর্কি প্রেসিডেন্ট যে মন্তব্য করেছেন, তা ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল। এটি পুরোপুরি অগ্রহণযোগ্য।

এরদোয়ান এই ভাষণে কাশ্মীর ইস্যু তোলার কয়েক ঘণ্টার মাথায় টুইটারে প্রতিক্রিয়া জানান জাতিসংঘে নিযুক্ত ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমুর্তি। তিনি বলেছেন,  অন্য দেশের সার্বভৌমত্বের প্রতি শ্রদ্ধা দেখানোর বিষয়টি আঙ্কারার শেখা উচিত। আর তাদের নীতিতেও তার প্রতিফলন থাকা উচিত।

তুরস্ক পাকিস্তানের পুরুনো মিত্র। এর আগেও তুরস্ক একাধিকবার বিভিন্ন ফোরামে কাশ্মীর ইস্যু তুলেছে। অন্যদিকে ভারত সব সময় কাশ্মীর ইস্যুকে নিজেদের অভ্যন্তরীণ বিষয় হিসেবে উল্লেখ করে আসছে।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়