শুক্রবার

০২ অক্টোবর ২০২০


আশ্বিন ১৬ ১৪২৭

১৪ সফর ১৪৪২

দিন বদল বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে করোনায় ২ লাখ মানুষের মৃত্যু লজ্জার : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || দিনবদল.কম

প্রকাশিত: ১৮:০৯, ২৩ সেপ্টেম্বর ২০২০  
যুক্তরাষ্ট্রে করোনায় ২ লাখ মানুষের মৃত্যু লজ্জার : ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে এখনো গড়ে দৈনিক আট শতাধিক মানুষ প্রাণ হারাচ্ছেন। দেশটিতে এ পর্যন্ত এই ভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা দুই লাখ ছাড়িয়ে গেছে। মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) সংবাদমাধ্যম রয়টার্স এ তথ্য জানিয়েছে।

করোনা মহামারির শুরুর দিকে ধারণা করা হচ্ছিল যে যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা সর্বোচ্চ দুই লাখ হতে পারে। দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা. অ্যান্থনি ফাউচি বলেন, দুই লাখ মৃতের সংখ্যা খুবই ভাবনার বিষয় এবং কোনো কোনো ক্ষেত্রে বিস্ময়কর।

এদিকে, করোনাভাইরাসে দুই লাখ মানুষের মৃত্যু যুক্তরাষ্ট্রের জন্য লজ্জাজনক বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার নির্বাচনী প্রচারসভায় এক সাংবাদিকের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন। 

ওই দিন পিটসবার্গে নির্বাচনী প্রচারসভা শেষে ফেরার সময় এক সাংবাদিক এ বিষয়ে ট্রাম্পের মন্তব্য জানতে চান। এ সময় ট্রাম্প বলেন, এই দুই লাখ মৃত্যু যুক্তরাষ্ট্রের জন্য লজ্জার। আমি মনে করি আমরা যদি যথার্থ ও সঠিকভাবে এটি প্রতিরোধে কাজ না করতাম তাহলে আমাদের ২৫ লাখ লোকের মৃত্যু হতো।

বিশ্বে করোনায় মৃত্যুর অধিকাংশই যুক্তরাষ্ট্রে। আক্রান্তের তালিকাতেও শীর্ষে রয়েছে দেশটি। ট্রাম্প প্রশাসনের বিরুদ্ধে অভিযোগ, করোনার বিস্তার রোধে দ্রুত কঠোর ও যথাযথ পদক্ষেপ নেয়নি তারা। 

সংক্রমণ নিয়ন্ত্রণের আগেই অর্থনীতি সচলের অজুহাত দেখিয়ে ব্যবসা প্রতিষ্ঠান, অফিস-আদালত খুলে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন ট্রাম্প। এই পরিস্থিতিতে আগামী শীতে দেশটিতে করোনার আরও দ্রুত সংক্রমণ ঘটবে বলে আশঙ্কা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে প্রথম করোনা রোগী শনাক্ত হয় এ বছরের জানুয়ারি মাসে। মাঝে কিছু দিন সংক্রমণের গতি ধীর হলেও সম্প্রতি নর্থ ডাকোটা ও উটাহসহ বিভিন্ন অঙ্গরাজ্যে সংক্রমণ আবারো বাড়ছে।

সর্বশেষ

পাঠকপ্রিয়