বৃহস্পতিবার

০১ অক্টোবর ২০২০


আশ্বিন ১৬ ১৪২৭

১৩ সফর ১৪৪২

দিন বদল বাংলাদেশ

ইব্রাহিম (আ.) মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরায়েল

|| দিনবদল.কম

প্রকাশিত: ১৮:০৯, ২৩ সেপ্টেম্বর ২০২০  
ইব্রাহিম (আ.) মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরায়েল

সম্প্রতি বিভিন্ন আরব দেশের সাথে সম্পর্ক উন্নয়ন করছে ইসরায়েল অপর দিকে ফিলিস্তিনে আরো বেপরোয়া হয়ে উঠছে ইহুদি রাষ্ট্রটি। ভূমি দখল করছে,  একের পর এক মসজিদ বন্ধ করে দিচ্ছে। এবার তারা হজরত ইব্রাহিম (.) মসজিদ বন্ধ করে দিয়েছে। যে  মসজিদটি সারা বিশ্বের মুসলিমদের কাছে অতি সম্মানিত এবং গুরুত্বপূর্ণ।

২০১৭ সালে মসজিদটিকে ওয়াল্র্ড হেরিটেজ হিসেবে ঘোষণা করে ইউনেস্কো। সেই ঐতিহ্যবাহী ফিলিস্তিনের আল-খলিল শহরের ইব্রাহিম (.) মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরাইয়েলি বাহিনী। মসজিদের পাশে হযরত ইব্রাহিম (.), হযরত ইসহাক (.), হযরত ইয়াকুব (.) হযরত ইউসুফ (.)-এর কবর থাকায় মসজিদটি মুসলমানদের কাছে খুবই সম্মানিত একটি স্থাপনা।

ফিলিস্তিনের সংবাদ সংস্থা ওয়াফা এক প্রতিবেদনে বলা হয়েছে, ইহুদিদের ধর্মীয় উৎসবরোশ হাসানাহউপলক্ষে মসজিদটি বন্ধ করে দিয়েছে ইসরাইল। মসজিদটি ফিলিস্তিনের পশ্চিমতীরে অবস্থিত। বন্ধ ঘোষণা করার পর থেকে মুসলিমদের জন্য মসজিদে প্রবেশ নামাজ আদায় বন্ধ রাখা হয়েছে।

বার্তা সংস্থা ওয়াফাকে ইব্রাহিম (.)-এর কবর মসজিদের পরিচালক হাফেজ আবু সেনেইনেহ জানান, ফিলিস্তিনিদের ধর্মীয় স্বাধীনতার ওপর হস্তক্ষেপ করছে ইসরাইল। তিনি বলেন, অবৈধ বাসিন্দাদের যাতায়াতের পথ তৈরি করে দিতেই মসজিদটি বন্ধ ঘোষণা করেছে ইসরায়েলি কর্তৃপক্ষ।


তিনি আরো বলেন, মসজিদ বন্ধের ঘোষণা ধর্মীয় অধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। ইসরায়েল এর মাধ্যমে সব ধরনের রীতি-নীতি আন্তর্জাতিক আইনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়েছে।

১৯৯৪ সালের পবিত্র রমজান মাসে এক চরমপন্থী ইহুদি হযরত ইব্রাহিম মসজিদে হামলা চালিয়ে ২৯ জন মুসলমানকে হত্যা করে। আহত হয় আরো ১৫০ জন মুসল্লি।

ইব্রাহিম (.)-এর কবর থাকায় উভয় ধর্মের লোকের কাছেই এটি খুবই পবিত্র স্থান বলে বিবেচিত। কিন্তু ১৯৯৪ সালের ওই হামলার পর সঙ্ঘাত এড়াতে স্থানটি উভয় ধর্মের লোকজনের মধ্যে বিভক্ত করে দেয়া হয়।

 

সর্বশেষ

পাঠকপ্রিয়