ঢাকা, বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০,   আষাঢ় ১৮ ১৪২৭,   ১১ জ্বিলকদ ১৪৪১

DinBodolBD
সর্বশেষ:
বৃষ্টির কারণে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের উদ্বোধণী ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬.৩০ মিনিটে

সংস্কার ছাড়া অগ্রগতি ধরে রাখা যাবে না

প্রকাশিত: ১৯:৫৩, ১৩ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ২০:২৫, ২১ সেপ্টেম্বর ২০১৯

আহসান এইচ মনসুর

আহসান এইচ মনসুর

অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তারপর দীর্ঘ সময় আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের অন্যতম প্রতিষ্ঠাতা। সম্প্রতি ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। সম্প্রতি প্রথম আলোর সঙ্গে আলাপকালে তিনি দেশের বর্তমান অর্থনৈতিক পরিস্থিতি, বিনিয়োগ, কর্মসংস্থান, আঞ্চলিক ও বৈশ্বিক অর্থনীতির গতিপ্রকৃতি ও বাংলাদেশে অর্থনীতিতে তার সম্ভাব্য প্রভাব ইত্যাদি বিষয়ে কথা বলেছেন। সাক্ষাৎকার নিয়েছেন মশিউল আলম

প্রথম আলো: এ মুহূর্তে দেশের অর্থনৈতিক অবস্থা কেমন?

আহসান এইচ মনসুর: অর্থনৈতিক খাত সম্পর্কে সরকারের যেসব তথ্য-উপাত্ত আমরা পাই, সেগুলোর সঙ্গে বাস্তবতা এবং আর্থিক নানা সূচকের পার্থক্য দেখতে পাই। সরকারের তথ্যে অর্থনীতিকে বেশ উজ্জ্বল, প্রাণবন্ত, গতিশীল দেখায়; কিন্তু বাস্তবে তা নয়।

প্রথম আলো: দু-একটা দৃষ্টান্ত?

আহসান এইচ মনসুর: অবশ্যই। যেমন সরকারি হিসাবে বলা হচ্ছে, প্রবৃদ্ধি এখন সবচেয়ে বেশি, কিন্তু আমরা দেখছি বিনিয়োগ আগের মতো নেই এবং শুধু বিনিয়োগ নয়, ব্যক্তি খাতে ঋণের প্রবাহও কমে গেছে। অতীতের যেকোনো সময়ের তুলনায় ঋণের প্রবাহ এখন সবচেয়ে কম। তো এত কম ঋণের প্রবাহ, অথচ বলা হচ্ছে আমাদের শনৈঃ শনৈঃ উন্নতি হচ্ছে—এখানে অবশ্যই একটা অসামঞ্জস্য আছে।

প্রথম আলো: আর?

আহসান এইচ মনসুর: অন্য সূচকগুলোর দিকে যদি তাকাই, যেমন রাষ্ট্রের রাজস্ব আয়, সেখানেও দেখি প্রবৃদ্ধির তথ্যের সঙ্গে প্রকৃত বাস্তবতা সামঞ্জস্যপূর্ণ নয়। অর্থনৈতিক প্রবৃদ্ধি বেশি হলে রাজস্ব আয় বাড়বে, এটাই স্বাভাবিক। কিন্তু দেখা যাচ্ছে আমাদের রাজস্ব আয়ের প্রবৃদ্ধি হচ্ছে না। সরকারি হিসাবে বলা হচ্ছে, ম্যানুফ্যাকচারিংয়ে নাকি ১৮-১৯ শতাংশ হারে প্রবৃদ্ধি হয়েছে; কিন্তু দেখা যাচ্ছে রাজস্ব প্রবৃদ্ধি হয়েছে ৮ বা ৯ শতাংশ। এ রকম কেন হবে? এ রকম তো হওয়ার কথা নয়। সাধারণত কী ঘটে? অর্থনীতি যখন চাঙা থাকে, তখন রাজস্বের প্রবৃদ্ধিটা অর্থনীতির প্রবৃদ্ধির চেয়ে একটু বেশি হয়। সেটা কিন্তু আমরা দেখতে পাচ্ছি না। রাজস্ব আয় সরকার-কথিত প্রবৃদ্ধির অনুপাতে বাড়েনি।