ঢাকা, বুধবার   ০৮ জুলাই ২০২০,   আষাঢ় ২৩ ১৪২৭,   ১৭ জ্বিলকদ ১৪৪১

DinBodolBD
সর্বশেষ:
বৃষ্টির কারণে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের উদ্বোধণী ম্যাচ শুরু হবে সন্ধ্যা ৬.৩০ মিনিটে

জঙ্গিবাদ সম্পর্কে পবিত্র কোরআন ও হাদিস যা বলছে

ক্ষমতা দখল, সম্পদ দখল ও প্রভাব-প্রতিপত্তি বিস্তারের উদ্দেশ্যে মানবসমাজে জঙ্গি তত্পরতা সেই আদিকাল থেকে চলে আসছে। যা আজকের আধুনিক বিশ্বে ভয়ঙ্কর আকার ধারণ করেছে। সমস্ত বিশ্ব আজ এই সন্ত্রাসীদের মোকাবেলায় ব্যস্ত হয়ে পড়েছে। কখনো আইএস, কখনো হিযবুল্লাহ, কখনো তালেবান কিংবা কখনো জিএমবি এমন অনেক নামে এই জঙ্গিরা তাদের সন্ত্রাসী কার্যক্রম চালিয়ে আসছে।

০৭:৫০ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ইসলাম ও জঙ্গিবাদ দুটো ভিন্ন জিনিস

ইসলামী অঙ্গনে একটি সুপরিচিত নাম মাওলানা রফিকুল ইসলাম মাদানী। একজন বিজ্ঞ হাক্কানী আলেম, ইসলামী স্কলার, লেখক, গবেষক ও সংগঠক। বাংলাদেশে অসংখ্য মসজিদ-মাদরাসার প্রতিষ্ঠা, ধর্মীয় প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষক। রাজনীতির পাশাপাশি সোচ্চার রয়েছেন সামাজিক কল্যাণমূলক কার্যক্রমে। কাজ করছেন ইমামদের অধিকার ও স্বার্থ সংরা নিয়েও।

০৭:৩৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

যে কারণে বিমানে আসছে আরও দুটি উড়োজাহাজ

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে বোয়িংয়ের দশটি নতুন উড়োজাহাজ চলে এসেছে। রাজহংস নামের বোয়িং ৭৮৭-৮ মডেলের উড়োজাহাজটি ছিল সর্বশেষ সংযোজন। তবে এতেই থামছে না বিমানের নতুন উড়োজাহাজ কেনার প্রক্রিয়া। যাত্রীসেবা বাড়াতে ও প্রতিযোগিতার বিশ্ববাজারে টিকে থাকার জন্য বিমান আরও নতুন নতুন উড়োজাহাজ কিনতে যাচ্ছে।

 

০৬:৫৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

কাউকে ক্ষমা করলে, আল্লাহ তার মর্যাদা বৃদ্ধি করে দেন

মহান আল্লাহ তায়ালা অত্যন্ত দয়ালু ও ক্ষমাশীল। তিনি ক্ষমা করতে ভালোবাসেন। যে অন্যকে ক্ষমা করে তাকেও তিনি ভালোবাসেন।

০৬:৪০ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

পবিত্র কোরআন ও হাদিসের বিশেষ কিছু দোয়া

পবিত্র কোরআন ও হাদিসের ছোট ছোট কিছু দোয়া আমল করলে অশেষ নেকি হাসিল করা যায় । আমরা এসব দোয়া গুলো একটু সময় দিলেই আমল করতে পারি এবং অনেক নেকি হাসিল করতে পারি।

০৬:৩৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ক্যাসিনো চালানোর সঙ্গে প্রশাসনের কেউ জড়িত থাকলে ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

অবৈধ জুয়া ও ক্যাসিনো চালানোর সঙ্গে প্রশাসনের কেউ জড়িত থাকলে তাঁদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। আজ বৃহস্পতিবার সচিবালয়ে নিজ দপ্তরে গণমাধ্যমকর্মীদের কাছে এ কথা বলেন তিনি।

০৫:২৭ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

‘রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকারের উদ্যোগের ঘাটতি নেই’

রোহিঙ্গা ইস্যু নিয়ে বিরোধী দল চক্রান্ত করছে বলে মন্তব্য করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসনে সরকারের উদ্যোগের ঘাটতি নেই, বিশৃঙ্খলা ও উসকানি না দিয়ে এই সমস্যা সমাধানে সরকারকে সহযোগিতা করুন। কারণ এই দেশটা আমাদের সকলের।

০৪:৫০ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

ইসলামে নরহত্যা মহাপাপ

ইসলামে নরহত্যা, গুপ্তহত্যা, অপহরণ, গুম প্রভৃতি চরমপন্থা অবলম্বনকে নিষিদ্ধ করে হত্যাকাণ্ড থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। পূর্ববর্তী জাতিসমূহ এ কারণেই ধ্বংস হয়ে গেছে। সাময়িক উত্তেজনা বা সস্তা আবেগের বশবর্তীতে মানুষকে অপহরণ, গুম, খুন, গুপ্তহত্যা, যাত্রীবাহী বাসে অগ্নিসংযোগ, জ্বলন্ত পুড়িয়ে মারার মতো চরমপন্থা গ্রহণ বা বাড়াবাড়ির অবকাশ ইসলামে নেই।

০৩:১৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

জঙ্গিবাদের ধর্ম ইসলাম নয়: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘ইসলাম শান্তির ধর্ম। হত্যা বা জঙ্গিবাদের ধর্ম ইসলাম নয়। আলেম-ওলামাদের এই দাওয়াত মানুষের কাছে পৌঁছে দিতে হবে। আমি এ দাওয়াত নিয়ে এসেছি আপনাদের কাছে। যারা ধর্মের নামে সন্ত্রাস করে, যারা জঙ্গিবাদী, তাদের পুলিশে ধরিয়ে দিন। আমরা হত্যা ও সন্ত্রাসের বিরুদ্ধে আছি।’

০৩:১২ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

পবিত্র কোরআন ও হাদিসের বিশেষ কিছু দোয়া

পবিত্র কোরআন ও হাদিসের ছোট ছোট কিছু দোয়া আমল করলে অশেষ নেকি হাসিল করা যায় । আমরা এসব দোয়া গুলো একটু সময় দিলেই আমল করতে পারি এবং অনেক নেকি হাসিল করতে পারি।

০৩:০৫ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

পবিত্র কোরআন তেলাওয়াতের উপকারিতা

পবিত্র কোরআন মানবজাতির সর্বাঙ্গীণ কল্যাণ ও মুক্তির দিশারি বা পথপ্রদর্শক। কোরআনকে সর্বকালের, সর্বদেশের, সর্বলোকের জীবনবিধান ও মুক্তির সনদ হিসেবে মহান রাব্বুল আলামিন আল্লাহ তায়ালা অবতীর্ণ  করেন।

০২:৫৯ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

পবিত্র আল কোরআনের পরিচয়

পবিত্র কোরআন মহান আল্লাহর কিতাব ও বাণী। মানবজাতির জন্য হেদায়েতের পথপ্রদর্শক। ইসলামের সর্বোচ্চ সংবিধান।

এ বিধান অনুসরণেই মানজাতির মুক্তি ও সফলতা। আর এর অস্বীকারকারীরাই মহান আল্লাহর শত্রু ও কাফের। যাদের ঠিকানা চিরস্থায়ী জাহান্নাম। চলুন জেনে নিই পবিত্র কোরআনের পরিচয় বা পবিত্র আল কোরআন সম্পর্কে পবিত্র কোরআনেই কি বলা হয়েছে।  

০২:৫১ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

মুসলিম জীবনে হিজরি সালের গুরুত্ব

হিজরি সাল ১৪৪০ বিদায় নিয়ে আসছে ১৪৪১ সাল। ইসলামের বিভিন্ন বিধিবিধান হিজরি সাল তথা আরবি তারিখ ও চান্দ্রমাসের সঙ্গে সম্পর্কিত। ধর্মীয় আচার-অনুষ্ঠান, আনন্দ-উৎসবসহ সব ক্ষেত্রেই মুসলিম উম্মাহ হিজরি সালের ওপর নির্ভরশীল। যেসব ঐতিহাসিক উপাদান মুসলিম উম্মাহকে উজ্জীবিত করে, তার মধ্যে হিজরি সাল অন্যতম। বিশ্ব মুসলিম উম্মাহর সভ্যতা-সংস্কৃতিতে ও মুসলিম জীবনে হিজরি সালের গুরুত্ব অপরিসীম। হিজরি সালের সঙ্গে মুসলিম উম্মাহর তাহজিব-তামাদ্দুনিক ঐতিহ্য সম্পৃক্ত। 

০২:৪৪ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৯ রোববার

পাখির জন্য ভালোবাসা

গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার তালুককানুপুর ইউপির উত্তরপাড়া গ্রামের আহম্মদ উল্ল্যাহ। বুনো পাখি ও পরিবেশ সংরক্ষণে ভালোবাসার এক দৃষ্টান্ত স্থাপন করেছেন তিনি।

পাখিদের প্রেমে পড়ে গড়ে তোলেন প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণ সংস্থা (ন্যাচার অ্যান্ড এনভায়রনমেন্ট প্রিজারভেশন অর্গানাইজেশন- নিপো)। এ সংগঠনের উদ্যোগে ২০০১ সাল থেকে গোবিন্দগঞ্জের দরবস্ত, তালুককানুপুর, কোচাশহর ইউপিসহ বিভিন্ন এলাকায় পাখি, প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণে কাজ শুরু করেন ৩৫ তরুণ।

০৬:০৪ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০১৯ রোববার

সংস্কার ছাড়া অগ্রগতি ধরে রাখা যাবে না

অর্থনীতিবিদ আহসান এইচ মনসুর ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন। তারপর দীর্ঘ সময় আন্তর্জাতিক মুদ্রা তহবিলে (আইএমএফ) গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান পলিসি রিসার্চ ইনস্টিটিউটের অন্যতম প্রতিষ্ঠাতা। সম্প্রতি ব্র্যাক ব্যাংকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

০৭:৫৩ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

`খাদ্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বের বিস্ময়`

খাদ্য উৎপাদনে নীরব বিপ্লব বাংলাদেশকে বিশ্বমঞ্চে ঈর্ষণীয় পর্যায়ে উন্নীত করেছে। কৃষিজমি কমতে থাকা, জনসংখ্যা বৃদ্ধিসহ জলবায়ু পরিবর্তনের ফলে বন্যা, খরা, লবণাক্ততা ও বৈরী প্রকৃতিতেও খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ।জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) তথ্যানুযায়ী, সবজি ও মাছ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে তৃতীয়।

০৭:৫১ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

দেশের উন্নয়নে পাকিস্তানকে ছাড়িয়েছে বাংলাদেশ

অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক বৈষম্যের কারণে পাকিস্তানের কবল থেকে মুক্তির জন্য সংগ্রাম করা বাংলাদেশ এখন উন্নয়নের দিক থেকে দেশটিকে ছাড়িয়ে গেছে। মাথাপিছু আয়, মাথাপিছু উৎপাদন, শিল্পোন্নয়ন, সরকারের স্থিতিশীলতা, জ্বালানি ব্যবহার, আইনশৃঙ্খলা পরিস্থিতি এবং উন্নয়নের বহু সূচকে এখন বাংলাদেশ থেকে পিছিয়ে পাকিস্তান।

০৭:৫০ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

আলিফ লাইলা-৮: তোমার হলো শাড়ি, আমার হলো সাড়া

প্রিয় দিদি শেহেরজাদি, কিছুদিন আগে বাংলাদেশ সরকারের এক মন্ত্রী সগর্বে ফেসবুকে ঘোষণা দিয়েছিলেন, তরুণ সমাজের বখে যাওয়া রুখতে এবং উন্নত নৈতিক চরিত্র গঠনের লক্ষ্যে সব পর্নোসাইট নাকি তিনি বন্ধ করে দিয়েছেন।

০৭:৪৯ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

বাংলাদেশ থেকে ভারতের যা শেখার আছে

ভারতের অর্থনীতি নিয়ে একের পর এক যেসব দুঃসংবাদ আসছে, সে বিষয়ে খোঁজখবর করতে গিয়ে জানলাম, বিশ্বের পোশাক রপ্তানিকারক দেশের তালিকায় বাংলাদেশ দ্বিতীয় স্থানে উঠে এসেছে। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, যেসব কোম্পানি চীনা শ্রমিকদের দিয়ে পোশাক তৈরি করাকে বেশি খরচসাপেক্ষ মনে করছে, তারা এখন চীন ছেড়ে বাংলাদেশ ও ভিয়েতনামের দিকে চলে আসছে। এর মধ্য দিয়ে আরও একবার দেখা যাচ্ছে স্বল্প খরচে পণ্য উৎপাদন খাতে শ্রমভিত্তিক শিল্প প্রতিষ্ঠায় ভারত অনেকটাই পিছিয়ে আছে।

০৭:৪৮ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

ইসলাম সম্পর্কে জেনে আনন্দে আত্মহারা: নওমুসলিম ইমরান

মুহাম্মদ ইমরান: আলহামদুলিল্লাহ! দয়ালু আল্লাহর অনুগ্রহে খুব ভালো আছি। এখন নেজামুদ্দীন থেকে আসলাম। আমি মূলত চিল্লায় গিয়েছিলাম। চিল্লা থেকে ফিরেছি গতকাল। ফোন করে জানতে পারলাম হজরত দিল্লি আছেন। মনে মনে ভাবলাম, বেশ তো, এ যেন লটারি পেয়ে যাওয়ার মতো ব্যাপার। হজরতের সঙ্গে কিছু পরামর্শ ছিল। তাই ছুটে এসেছি।

০৭:৪৬ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

জমজমের পানি পানের ফজিলত ও নিয়ম

পবিত্র হজ পালন শেষে দেশে ফিরতে শুরু করেছেন হাজীরা। পরিবার কিংবা প্রতিবেশী, আত্মীয় স্বজনদের জন্য হাজিদের বিশেষ উপহার থাকে জমজমের পানি।

০৭:৩৯ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

সৌদিতে কোরআন প্রতিযোগিতায় দ্বিতীয় বাংলাদেশের শিহাব

সৌদি আরবের ৪১তম বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক হেফজুল কুরআন প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছেন ক্ষুদে হাফেজ মুহাম্মদ শিহাব উল্লাহ। পুরস্কার হিসেবে পেয়েছেন ৫০ হাজার সৌদি রিয়াল।

০৭:৩৭ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

মঠবাড়িয়ায় ধর্ষণের ভিডিও ছড়িয়ে দেয়ার অভিযোগে কলেজছাত্র গ্রেফতার

পিরোজপুরের মঠবাড়িয়ায় প্রেমের ফাঁদে ফেলে ধর্ষণের সময় ধারণকৃত ভিডিও ছড়িয়ে দেয়ার অভিযোগে আব্দুল আল মুবিন (১৯) নামের এক কলেজ ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার সকালে তাকে খুলনা থেকে গ্রেফতার করে মঠবাড়িয়া থানায় সোপর্দ করা হয়।

থানা সূত্রে জানা গেছে, গ্রেফতারকৃত মুবিন উপজেলার সাফা বন্দরের নবী হোসেনের ছেলে। তিনি খুলনা পাবলিক কলেজের ছাত্র।

০৭:২৪ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার

যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমেই সমবায়কে সুপ্রতিষ্ঠিত করা সম্ভব:

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেছেন, 'যোগ্য ও বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে সমবায়কে সু-প্রতিষ্ঠিত করা সম্ভব। শুক্রবার কক্সবাজারের একটি হোটেলে দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লি. (কাল্ব) এর উদ্যোগে দুই দিনব্যাপী 'বাংলাদেশ ক্রেডিট ইউনিয়ন ফোরাম-২০১৯' এর আনুষ্ঠানিক উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

০৭:২২ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০১৯ শুক্রবার