দেশকে অগ্নিগর্ভ করে তুলবেন না, মুসলিম নাম বদল প্রসঙ্গে ভারতের সুপ্রিম কোর্ট

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৫১, মঙ্গলবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১৫ ফাল্গুন ১৪২৯
ভারতের সুপ্রিম কোর্ট

ভারতের সুপ্রিম কোর্ট

দেশের ইতিহাসবিজড়িত জনপদের নাম ভারতীয় সংস্কৃতির কথা মনে রেখে পরিবর্তন করা হোক। সে জন্য গঠন করা হোক একটি নাম বদল কমিশন। এ আরজি জানিয়ে করা এক জনস্বার্থ মামলা গতকাল সোমবার খারিজ করে দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের বিচারপতি কে এম জোসেফ ও বিচারপতি এম ভি নাগরত্ন আবেদনকারী বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায়ের উদ্দেশে বলেন, নির্দিষ্ট কোনো সম্প্রদায়কে নিশানা করে দেশকে অগ্নিগর্ভ করে তুলবেন না। অতীত খুঁড়তে যাবেন না। এমন কিছু করবেন না, যা বৈষম্য সৃষ্টি করবে।

বিচারপতিরা বলেন, ভারত ধর্মনিরপেক্ষ দেশ। এছাড়া হিন্দু কোনো ধর্মবিশেষ নয়। এটা এক জীবনধারা। এই ধর্মে গোঁড়ামির স্থান নেই।

ভারতের একাধিক ঐতিহাসিক শহর, নগর, জনপদ ও সড়কের নাম বদলানো শুরু হয়েছে। কেন্দ্রে ও রাজ্যে বিজেপি ক্ষমতাসীন হওয়ার পর উত্তর প্রদেশের এলাহাবাদ শহরের নাম বদলে ‘প্রয়াগরাজ’ রাখা হয়েছে। মোগলসরাই জংশনের নাম পাল্টে হয়েছে ‘দীনদয়াল উপাধ্যায়’। মাত্র তিন দিন আগে মহারাষ্ট্রের দুই ঐতিহাসিক শহর ঔরঙ্গাবাদ ও ওসমানাবাদের নাম বদলে যথাক্রমে ‘ছত্রপতি শম্ভাজিনগর’ ও ‘ধারাশিব’ করার প্রস্তাব অনুমোদন করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এ পরিস্থিতিতে বিজেপি নেতা অশ্বিনী উপাধ্যায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন একটি নাম বদল কমিশন গড়ার আরজি জানিয়ে জনস্বার্থ মামলাটি করেন। তার আবেদন, আক্রমণকারী মোগলদের নামে যা কিছু রয়েছে, তা বদলানো প্রয়োজন। কারণ, বহু জায়গায় হিন্দুরা সংখ্যালঘু হয়ে গেছে। লোধি, গজনি, ঘোরির নামে রাস্তা আছে অথচ পান্ডবদের নামে কোনো রাস্তা নেই। এসব আক্রমণকারীর সঙ্গে ভারতের কোনো সম্পর্ক নেই।

আইনজীবী আবেদনকারী অশ্বিনী উপাধ্যায় সর্বোচ্চ আদালতকে যুক্তি দিয়ে বোঝানোর চেষ্টা করেন, দেশের সার্বভৌমত্ব বজায় রাখতে, ধর্ম, সংস্কৃতি ও মর্যাদা অক্ষুণ্ন রাখতে নাম বদলের কমিশন গঠনে সম্মতি দেওয়া উচিত।

এর জবাবে বিচারপতিরা বলেন, আমাদের দেশে বারবার বিদেশি শক্তি হানা দিয়েছে। এটা সত্যি। কিন্তু সেটাও ইতিহাসের অঙ্গ। সেই ইতিহাস জনপদ, রাস্তা বা সৌধের নাম পাল্টে মুছে ফেলা যায় না।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়