২ লাখ ২৭ হাজার কোটির সংশোধিত এডিপি অনুমোদন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৩৫, বুধবার, ১ মার্চ, ২০২৩, ১৬ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

চলতি ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। চলতি বছর উন্নয়ন প্রকল্পের অনুকূলে এডিপিতে বরাদ্দ ছিল ২ লাখ ৪৬ হাজার কোটি টাকা; যা সংশোধিত এডিপিতে কমে দাঁড়িয়েছে ২ লাখ ২৭ হাজার কোটি টাকায়।

বুধবার (০১ মার্চ) শেরে বাংলানগর এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এডিপি অনুমোদন করা হয়। সভায় এনইসি চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব করেন। সভা শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান। 

প্রতিমন্ত্রী বলেন, এডিপির ১৫টি সেক্টরের আওতায় ১ হাজার ৫২৬টি অনুমোদিত প্রকল্পে মোট বরাদ্দের পরিমাণ দাঁড়াচ্ছে ২ লাখ ২০ হাজার ৫১২ কোটি টাকা; যা সংশোধিত এডিপির ৯৬.৯০ শতাংশ। সরকারি তহবিল থেকে ১ লাখ ৪৭ হাজার ৩৫০ কোটি ৭১ লাখ টাকা ও বৈদেশিক ঋণ থেকে ৭৩ হাজার ১৬১ কোটি টাকা এই ১৫টি সেক্টরের অধীন অনুমোদিত প্রকল্পের অনুকূলে ব্যয় হবে। এছাড়া, ৯টি উন্নয়ন সহায়তা খাতে মোট বরাদ্দের পরিমাণ ৩ হাজার ২১০ কোটি টাকা ও বিশেষ প্রয়োজনে উন্নয়ন সহায়তা খাতে ৩ হাজার ৮৪৪ কোটি টাকা।

এর বাইরেও ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত সংশোধিত এডিপির খাতওয়ারি বরাদ্দ বিভাজন এবং বিভিন্ন স্বায়ত্বশাসিত সংস্থা ও কর্পোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোতে মোট ৮ হাজার ৯৯৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে। অর্থাৎ নিজস্ব অর্থায়নসহ প্রস্তাবিত সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির সর্বমোট আকার দাঁড়িয়েছে ২ লাখ ৩৬ হাজার ৫৬১ কোটি টাকা।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়