১৭ বছর পলাতক থাকার পর জেএমবি সদস্য গ্রেফতার

নিউজ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৫৩, শুক্রবার, ১০ মার্চ, ২০২৩, ২৫ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

দীর্ঘ ১৭ বছর পলাতক থাকার পর মো. এমদাদুল হক ওরফে এমদাদ উল্যাহ নামে নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহেদীন বাংলাদেশের (জেএমবি) এক সদস্যকে গ্রেফতার করেছে অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

শুক্রবার দুপুরে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেন এটিইউ মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান। এর আগে বৃহস্পতিবার বিকেলে ফেনী সদ উপজেলার সার্কিট হাউজ এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

এটিইউ মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইংয়ের পুলিশ সুপার মোহাম্মদ আসলাম খান বলেন, জেএমবির ১৭ বছর ধরে পলাতক ওয়ারেন্টভুক্ত এক আসামিকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার ব্যক্তি ও তার অন্য ১২ জন সহযোগী একত্রিত হয়ে বোমার সরঞ্জামাদি নিয়ে বোমা তৈরি করে বরিশাল শহরে নাশকতার পরিকল্পনা করছিল।

সরকারকে ভয়-ভীতি প্রদর্শন, দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্ন ও রাষ্ট্রীয় নিরাপত্তা বিঘ্ন করাসহ বিস্ফোরকদ্রব্য সংগ্রহ করে সরকারের বিরুদ্ধে অপরাধমূলক ষড়যন্ত্রে লিপ্ত হওয়ার অপরাধে তাদের বিরুদ্ধে মামলা করা হয়। ২০০৭ সালে মামলার পর থেকেই এমদাদ উল্যাহ পালিয়ে আত্মগোপনে চলে যান।

মোহাম্মদ আসলাম খান বলেন, এমদাদ উল্যাহ ওমরা ভিসায় সৌদি আরব গিয়ে ২০১০ থেকে ২০১৪ সাল পর্যন্ত অবস্থান করে এবং বেআইনি অবস্থানের দায়ে জেল খেটে ২০১৪ সালে দেশে ফিরে বিভিন্ন জায়গায় পালিয়ে থাকতে শুরু করে। দীর্ঘ ১৭ বছর ধরে ফেনীসহ দেশের বিভিন্ন স্থানে আত্মগোপনে ছিল সে।

তিনি বলেন, এমদাদ উল্যাহ স্থানীয় মাদরাসায় শিক্ষকতা ও ইমামতি করে জঙ্গিবাদের বিস্তার এবং অংশগ্রহণসহ বিভিন্ন রাষ্ট্রবিরোধী অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে সম্পৃক্ত ছিল। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়