রুশ যুদ্ধবিমান কিনছে ইরান

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৪১, রবিবার, ১২ মার্চ, ২০২৩, ২৭ ফাল্গুন ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

রাশিয়ার কাছ থেকে আধুনিক সুখোই সু-৩৫ যুদ্ধবিমান কেনার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে ইরান।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম গতকাল শনিবার এ তথ্য জানিয়েছে।

নিউইয়র্কে জাতিসংঘে নিযুক্ত ইরানের মিশনকে উদ্ধৃত করে সম্প্রচার মাধ্যম আইআরআইবি জানিয়েছে, সুখোই-৩৫ যুদ্ধবিমান ইরানের কাছে প্রযুক্তিগতভাবে গ্রহণযোগ্য এবং ইরান এই যুদ্ধবিমান কেনার জন্য একটি চুক্তি চূড়ান্ত করেছে।

সম্প্রতি তেহরানের সঙ্গে সম্পর্ক বৃদ্ধি করছে মস্কো। ইউক্রেন যুদ্ধে রাশিয়া ইরানের তৈরি ড্রোন ব্যবহার করছে বলেও অভিযোগ রয়েছে।

ওই প্রতিবেদনে চুক্তির বিষয়ে রাশিয়ার কোনো কর্তৃপক্ষের বক্তব্যের মাধ্যমে নিশ্চিত করা হয়নি। তবে গণমাধ্যম আইআরআইবি জানিয়েছে, ইরান আরও কয়েকটি দেশ থেকে সামরিক বিমান কেনার বিষয়ে কথাবার্তা বলছে।

ইউক্রেনে যুদ্ধ নিয়ে পশ্চিমা চাপের মুখে ইরানের সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করার ওপর জোর দিয়েছে রাশিয়া। গত জুলাইয়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তেহরানে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনির সঙ্গে দেখা করেন।

তবে এ চুক্তির তথ্য সত্য কিনা সে বিষয়ে রাশিয়ার কোন কর্তৃপক্ষের বক্তব্য আইআরআইবির প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। এ ছাড়া চুক্তির বিস্তারিত বিবরণও প্রতিবেদনে নেই।

আইআরআইবি জানিয়েছে, ইরান মিশন বলেছে, আরও কয়েকটি দেশ থেকে সামরিক বিমান কেনার বিষয়ে তেহরান খোঁজখবর করেছে।

এদিকে ইউক্রেনে রুশ হামলা শুরুর অনেক আগেই মস্কোকে ড্রোন সরবরাহ করা হয়েছিল বলে জানিয়েছে ইরান। কিন্তু রাশিয়া–ইউক্রেন যুদ্ধে ইরানের নির্মিত ড্রোন ব্যবহারের কথা অস্বীকার করে আসছে মস্কো।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়