মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে উদযাপিত হচ্ছে ঈদুল আজহা

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪৮, শনিবার, ৯ জুলাই, ২০২২, ২৫ আষাঢ় ১৪২৯
ফাইল ছবি

ফাইল ছবি

চাঁদ দেখা সাপেক্ষে গত ২৯ জুন সৌদি আরবের সুপ্রিম কোর্ট ৯ জুলাই ঈদুল আজহার তারিখ ঘোষণা করে। সৌদি আরবের সঙ্গে মিলিয়েই ঈদ উদযাপিত হয় প্রায় সব দেশে…

মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে আজ (শনিবার, ৯ জুলাই) মুসলমানদের দ্বিতীয় সর্ববৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা  উদযাপিত হচ্ছে।

মুসলিমরা মহান আল্লাহ পাকের সন্তুষ্টির জন্য পশু কোরবানি দিচ্ছেন। এদিকে বিশ্বের সব মুসলমানদের ঈদ শুভেচ্ছা জানিয়েছেন, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

ফজরের নামাজের পর সৌদি আরবের মুজদালিফা থেকে মিনায় যাচ্ছেন হাজিরা। শয়তানকে পাথর নিক্ষেপের পর, পশু কোরবানি দেবেন তারা। এরপর মক্কায় ফিরে, হাজরে আসওয়াদ থেকে শেষবারের মতো তাওয়াফ করবেন হাজিরা।

হিজরি বর্ষপঞ্জিতে শেষ মাস জিলহজের দশম দিনে বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হয় মুসলিমদের দ্বিতীয় বৃহৎ উৎসব ঈদুল আজহা।

শুক্রবার জিলহজ মাসের নবম দিনে আরাফাত ময়দানে সম্পন্ন হয়েছে মুসলিম বিশ্বের সর্ববৃহৎ মিলনমেলা পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা। নিয়ম অনুসারে পরদিন জামারাতে শয়তানের প্রতীকে পাথর ছুড়ে, তারপর পশু কোরবানি করে ঈদ উদযাপন করেন হাজিরা এবং সেই সঙ্গে সৌদি আরবসহ বেশির ভাগ মুসলিম দেশ।

চাঁদ দেখা সাপেক্ষে গত ২৯ জুন সৌদি আরবের সুপ্রিম কোর্ট ৯ জুলাই ঈদুল আজহার তারিখ ঘোষণা করে। সৌদি আরবের সঙ্গে মিলিয়েই ঈদ উদযাপিত হয় প্রায় সব দেশে।

তবে বাংলাদেশ, ভারত, পাকিস্তানসহ কয়েকটি দেশে ঐতিহ্য অনুযায়ী ঈদ অনুষ্ঠিত হবে এক দিন পর।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়