দক্ষিণ কোরিয়া-জাপান শীর্ষ বৈঠকের আগে ক্ষেপণাস্ত্র পরীক্ষা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৪১, বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩, ২ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

জাপানে অনুষ্ঠিত শীর্ষ বৈঠকে যোগ দিতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের যাত্রার কয়েক ঘন্টা আগে এই সপ্তাহে চতুর্থ বারের মতো ক্ষেপনাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ বলেছেন, পিয়ংইয়ং তার পূর্ব উপকূলে আন্তঃমহাদেশীয় এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। জাপানও ক্ষেপণাস্ত্রটি শনাক্ত করে উপকূলরক্ষী জাহাজগুলিকে সতর্ক থাকতে বলেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে জাপানের কিয়োডো নিউজ এজেন্সি জানিয়েছে যে, আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রটি প্রায় এক হাজার কিলোমিটার পথ পাড়ি দিয়েছে। বিবিসি  

আগের তিনটি ক্ষেপনাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে গত বৃহস্পতিবার, শনিবার ও সোমবার। সেগুলো ছিল স্বল্পপাল্লার ক্ষেপনাস্ত্র। 

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলতে থাকা বড় আকারের সামরিক মহড়ার মধ্যেই উত্তর কোরিয়া একা এই সপ্তাহে চারটিক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান সামরিক মহড়াকে পিয়ংইয়ং শত্রুতাপূর্ণ এবং আক্রমণের জন্য মহড়া বলে মনে করে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল এবং জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা ১২ বছরের মধ্যে প্রথম দ্বিপাক্ষিক সম্মেলনের এই আলোচনার শীর্ষে উত্তর কোরিয়ার ক্ষেপনাস্ত্র পরীক্ষার বিষয়টিই থাকবে। দক্ষিণ কোরিয়া এবং জাপান উভয়ই প্রতিরক্ষা ব্যয় এবং যৌথ সামরিক মহড়া বাড়াচ্ছে যাকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট আঞ্চলিক ও বৈশ্বিক স্থিতিশীলতার জন্য ‘অপরিহার্য’ বলছেন।

ইউন সুক-ইওল তার জাপান সফরের আগে গণমাধ্যমে একটি লিখিত বিবৃতিতে বলেন, ‘উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপণাস্ত্রের বাড়তে থাকা  হুমকির মধ্যে দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যে সহযোগিতা বাড়ানো প্রয়োজন’।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়