রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানির বিষয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:০২, শনিবার, ৯ জুলাই, ২০২২, ২৫ আষাঢ় ১৪২৯
পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন

পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার চলমান যুদ্ধের কারণে তেল ও গ্যাসের সংকট তৈরি হয়েছে বিশ্বের বিভিন্ন দেশে। ব্যাহত হচ্ছে বিদ্যুৎ উৎপাদন। আমাদের দেশও লোডশেডিং এর কবলে পড়েছে। এমন পরিস্থিতিতে বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি করে সংকট মোকাবেলার চেষ্টা করছে। বাংলাদেশের কাছেও অপরিশোধিত তেল বিক্রির প্রস্তাব দিয়েছে রাশিয়া।

এমন সংকটময় পরিস্থিতিতে বাংলদেশ কোন পথে হাঁটবে; এ বিষয়ে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। শুক্রবার সিলেটে একটি উন্নয়ন প্রকল্পের পরিদর্শন করছিলেন পররাষ্ট্রমন্ত্রী। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন তিনি।

তেল ও গ্যাসের বর্তমান সংকট কীভাবে মোকাবেলা করবেন? জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা আরো সাশ্রয়ী হব। পাশাপাশি অন্য কোনো দেশ থেকে আমদানি করা যায় কিনা সেই চেষ্টা চলছে। আমার মনে হয় আমরা সাশ্রয়ী হলে এ সংকট উত্তরণ করতে পারব।

বিশ্বের বিভিন্ন দেশ রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি করে সংকট মোকাবেলার চেষ্টা করছে; সেই পথে হাঁটবে কিনা বাংলাদেশ- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইউক্রেন-রাশিয়া যুদ্ধের কারণে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। এ নিষেধাজ্ঞার কারণে বাংলাদেশ রাশিয়া থেকে তেল-গ্যাস আমদানি করবে না। এতে অন্য সমস্যা তৈরি হবে।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়