গুজব ছড়াচ্ছে যুক্তরাষ্ট্র: চীন

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৩৬, বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩, ২ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাষ্ট্র গুজব ছড়াচ্ছে ও টিকটকের ওপর নিয়ন্ত্রণমূলক পদক্ষেপ নিচ্ছে বলে অভিযোগ করে জানিয়েছে চীন। চীনা মালিকদের টিকটকের শেয়ার বিক্রি করতে বলছে ওয়াশিংটন এমন প্রতিবেদন প্রকাশের পর এই অভিযোগ করলো দেশটি। খবর আল-জাজিরার। 

বৃহস্পতিবার চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন জানিয়েছেন, টিকটক যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি এই প্রমাণ ওয়াশিংটন এখনো দিতে পারেনি। বিদেশি কোম্পানিগুলোর ওপর যুক্তরাষ্ট্র ক্ষমতার অপব্যবহার করছে বলেও জানানো হয়।

ওয়াং ডাটা নিরাপত্তা ইস্যুতে যুক্তরাষ্ট্রকে গুজব ও এ সম্পর্কিত কোম্পানিগুলোর ওপর দমনপীড়ন বন্ধ করতে বলেন। তাছাড় যুক্তরাষ্ট্রে বিনিয়োগ ও ব্যবসা পরিচালনার ক্ষেত্রে উপযুক্ত পরিবেশ তৈরিরও আহ্বনা জানান তিনি।

কিছু দেশের জন্য জাতীয় নিরাপত্তার ধারণাকে বাড়াতে, রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করতে বা অন্য দেশের উদ্যোগকে অন্যায়ভাবে দমন করার জন্য ডাটা নিরাপত্তা ইস্যুকে একটি হাতিয়ার হিসেবে ব্যবহার করা উচিত নয় বলেও জানান তিনি।

এদিকে সৌদি আরবের সঙ্গে দীর্ঘদিনের বিরোধ মিটিয়ে ফেলার এক সপ্তাহ যেতে না যেতেই চীন-রাশিয়ার সঙ্গে যৌথ সামরিক মহড়া শুরু করেছে ইরান। ১৫ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত ওমান উপসাগরে চলবে এই নৌমহড়া। এতে অংশ নিচ্ছে তিন দেশের একঝাঁক যুদ্ধজাহাজ। স্বাভাবিকভাবেই, এতে দুশ্চিন্তা বাড়ছে যুক্তরাষ্ট্রের। শত্রুভাবাপন্ন তিন দেশের যৌথ মহড়ায় সতর্ক নজর রেখেছে ওয়াশিংটন।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার (১৫ মার্চ) এক বিবৃতিতে বলেছে, ‘মেরিন সিকিউরিটি বেল্ট’ নামে এই মহড়ার ২০২৩ সংস্করণ অংশগ্রহণকারী দেশগুলোর নৌবাহিনীর মধ্যে বাস্তবিক সহযোগিতা আরও গভীর করতে সাহায্য করবে এবং আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতায় ইতিবাচক শক্তি জোগাবে।

দিনবদলবিডি/Mamun

সর্বশেষ

পাঠকপ্রিয়