শিগগিরই কমবে চিনির দাম: বাণিজ্যমন্ত্রী

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৪৮, রবিবার, ১৯ মার্চ, ২০২৩, ৫ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

শিগগিরই ভোক্তা পর্যায়ে চিনির দাম কেজিতে ৫ টাকা কমবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

রোববার (১৯ মার্চ) ঢাকায় বাণিজ্য মন্ত্রণালয়ে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সম্পর্কিত এক বৈঠকে মন্ত্রী জানান, নতুন দাম কার্যকর করতে সাত দিন সময় লাগবে।

তিনি বলেন, সরকার গত মাসে চিনি আমদানির ওপর শুল্ক কমিয়েছে; এর ফলে খুচরা বাজারে চিনির মূল্য কেজিতে ৪.৫ টাকা কমবে বলে আশা করা হচ্ছে।

তবে আমরা ব্যবসায়ীদের ৫ টাকা কমানোর জন্য অনুরোধ করেছি। তারা আমাদের অনুরোধে সম্মত হয়েছেন এবং আমাদের আশ্বস্ত করেছেন, এক সপ্তাহ পর নতুন মূল্য কার্যকর হবে, উল্লেখ করেন তিনি।

ভোক্তাদের আতঙ্কিত হয়ে অগ্রীম কেনাকাটা থেকে বিরত থাকার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, রমজানে নিত্যপ্রয়োজনীয় জিনিসের কোনো অভাব হবে না।

আমরা রমজানে বাজারের চাহিদার চেয়ে দেড় গুণ বেশি চিনি ও ভোজ্যতেল মজুদ করে রেখেছি। তাই রমজানে নিত্যপ্রয়োজনীয় জিনিসের কোনো সংকট থাকবে না বলে আশা করা হচ্ছে, যোগ করেন তিনি।

এর আগে, রমজানের পূর্বে চিনির দাম নিয়ন্ত্রণে রাখতে চিনি আমদানির ওপর শুল্ক কমিয়েছিল সরকার। চিনি আমদানিতে নিয়ন্ত্রক শুল্ক ৫% কমিয়ে ২৫% করা হয়। একই সঙ্গে প্রতি টন অপরিশোধিত চিনি আমদানির ওপর ৩ হাজার টাকা এবং পরিশোধিত চিনির ওপর ৬ হাজার টাকা সুনির্দিষ্ট শুল্ক প্রত্যাহার করে সরকার। 

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়