৭ বার ছদ্মবেশ ধারণ, খালিস্তানপন্থী নেতাকে ধরতে মরিয়া পুলিশ

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৫৪, বুধবার, ২২ মার্চ, ২০২৩, ৮ চৈত্র ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

ভারতের পঞ্জাব পুলিশের চোখে ধুলো দিতে বারবার নিজের বেশ বদলাচ্ছে খালিস্তানপন্থী স্বঘোষিত শিখ ধর্মগুরু অমৃতপাল সিং। গত কয়েকদিনে অন্তত ৭ বার নিজের চেহারা বদলানোর চেষ্টা করেছেন তিনি।  ছদ্মবেশের ছবি প্রকাশ্যে এনেছে পঞ্জাব পুলিশ। তবে পুলিশ তাকে এখনো প্রেপ্তার করতে পারেনি। 

পঞ্জাব পুলিশের দাবি, পাকিস্তানি গুপ্তচর সংস্থা আইএসআই এর সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রয়েছে অমৃতপালের। পঞ্জাবের নেশামুক্তি কেন্দ্র ও বেশ কয়েকটি গুরুদ্বারে আগ্নেয়াস্ত্র জমা করেছিল সে। তবে চারদিন পরেও খোঁজ নেই ‘ওয়ারিস পঞ্জাব দে’ সংগঠন প্রধানের।

পঞ্জাব পুলিশ গতকাল মঙ্গলবার অমৃতপালের সম্ভাব্য ৭টি চেহারার ছবি প্রকাশ করেছে। পরিচিত স্বাভাবিক চেহেরার পাশাপাশি রয়েছে দাড়ি-গোঁফ কামানো এবং পাগড়িহীন ছবিও। তবে আশির দশকের কট্টরপন্থী শিখ নেতা জার্নেল সিংহ ভিন্দ্রানওয়ালের ভক্ত অমৃতপাল কোনো অবস্থাতেই শিখদের ধর্মের অবিচ্ছেদ্য অঙ্গ পাগড়ি এবং দাড়ি বিসর্জন দেবেন না বলে মনে করছেন তার ভক্তরা।

গত শনিবার থেকে অমৃতপালকে গ্রেফতারের চেষ্টা চালাচ্ছে পঞ্জাব পুলিশ। ইতিমধ্যেই তার চাচা ও গাড়ির চালকসহ শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।পঞ্জাব পুলিশ জানায়, প্রথমে এক ড্রাগ মাফিয়ার মার্সিডিজ গাড়িতে পালায় সে। বেশ কিছুটা যাওয়ার পর গাড়ি বদল করে খালিস্তানপন্থী এই নেতা। এরপর মার্সিডিজ ছেড়ে একটি এসইউভি গাড়িতে পালায় অমৃতপাল। পরে ওই গাড়িটিও ছেড়ে দিয়ে একটি বাইকে পালান। সরকার বলছে, পঞ্জাবে পুলিশি অভিযানে শনিবার থেকে এ পর্যন্ত গ্রেফতার করা হয়েছে ১২০ জনকে। 

প্রসঙ্গত, ফেব্রুয়ারি মাসে আজনালায় থানায় হামলার ঘটনার জেরেই ‘ভাই সাব’ (অমৃতপাল নামে পরিচিত) এবং তার ঘনিষ্ঠদের গ্রেফতারের জন্য সক্রিয় হয়েছে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানের সরকার। শনিবার  অমৃতপালের সংগঠনের ছয় জন নেতাকে প্রেপ্তার করা হয়। এরপরেই খলিস্তানপন্থী নেতাকে ধরতে তৎপরতা শুরু হয়।

দুবাইতে ট্রাক চালকের কাজ করতেন অমৃতপাল সিং। পরে তার সঙ্গে ব্রিটেনে বসবাসরত খালিস্তানি নেতা অবতার সিংয়ের যোগাযোগ হয়। অবতারের সংস্পর্শে আসার পরই গত বছর দেশে ফিরে আসেন তিনি।  ফিরে এসেই ‘ওয়ারিস পঞ্জাব দে’ সংগঠনের প্রধান হয়ে যায় সে।

সূত্র: আনন্দবাজার। 


 

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়