ইংল্যান্ডকে হারিয়ে ভারতের সিরিজ জয়

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৫৪, রবিবার, ১০ জুলাই, ২০২২, ২৬ আষাঢ় ১৪২৯

তিন বিভাগে দুর্দান্ত ক্রিকেট খেলে টেস্ট সিরিজ হারের বদলা নিল ভারত। বার্মিংহামে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ইংলিশদের হারিয়ে দিয়ে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিল সফরকারী ভারত।

আগে ব্যাটিং করা ভারত ১৭১ রানের লক্ষ্য দেয় স্বাগতিকদের। জবাবে খেলতে নেমে ইংল্যান্ড ১৭ ওভারে ১২১ রানে গুটিয়ে যায়। ফলে ৪৯ রানের বড় জয় পায় সফরকারীরা। মাত্র ১৫ রানে ৩ উইকেট নিয়ে জয়ের নায়ক ভুবনেশ্বর কুমার।

১৭১ রানের লক্ষ্যে খেলতে নেমে ভুবেনশ্বর কুমারের প্রথম বলেই ফিরে যান জেসন রয় (০)। এক ওভার পর ভুবেনশ্বরের দ্বিতীয় শিকার ইংলিশ অধিনায়ক বাটলার (৪)। ডানহাতি এই ব্যাটারের কানায় লেগে বল চলে যায় উইকেটের পেছনে, তাতেই বাটলারকে ফিরতে হয় সাজঘরে।

শুরুতেই দুই উইকেট হারিয়ে বিপদে পড়া ইংল্যান্ড পরবর্তীতে আর ঘুরে দাঁড়াতে পারেনি। ৬০ রান তুলতেই স্বাগতিকরা হারায় ৬ উইকেট। মঈন আলীর ২১ বলে ৩৫ এবং  ডেভিড উইলির ২২ বলে অপরাজিত ৩৩ রানের ইনিংসে ১৭ ওভারে ১২১ রান করতে পারে ইংলিশরা।

পেসার ভুবনেশ্বর সর্বোচ্চ ৩ উইকেট নেন। এছাড়া ২টি করে উইকেট পেয়েছেন জসপ্রিত বুমরাহ ও যুজবেন্দ্র চাহাল। ১টি করে উইকেট নেন হার্দিক ও হার্শাল।

এর আগে, টস জিতে ব্যাটিংয়ে নামা ভারত পাওয়ার প্লেতেই ৬১ রান তুলে ফেলে। দলীয় ৪৯ রানে রোহিত শর্মার বিদায়ের পর দলীয় ৬১ রানে বিদায় নেন বিরাট কোহলি। দীর্ঘদিন ধরে ফর্মহীন থাকা এই ব্যাটার আজ (শনিবার) করেছেন ১ রান। রোহিত ২০ বলে খেলেন ৩১ রানের ইনিংস।

অভিষিক্ত রিচার্ড গ্লেসন ৪ বলের ব্যবধানে তুলে নেন ৩ উইকেট। তাতেই বেশ চাপে পড়ে যায় সফরকারীরা। সেই চাপ আরো বাড়িয়ে তোলেন ইংলিশ বোলার ক্রিস জর্ডান। গ্লেসন টপ অর্ডার ভেঙে দেওয়ার পর জর্ডান গুড়িয়ে দেন মিডল ও লেট অর্ডার। সূর্যকুমার যাদব (১৫), হার্দিক পান্ডিয়া (১২), হার্শাল পাটেল (১২) ও ভুবনেশ্বর কুমারকে (১৩) ফেরান তিনি। তবে একাই লড়াই করেছেন রবিন্দ্রর জাদেজা। ২৯ বলে ৫ চারে তার ৪৬ রানের ইনিংসের উপর ভর করেই ভারতের সংগ্রহ দাঁড়ায় ১৭০।

স্বাগতিক বোলারদের মধ্যে দলের সেরা বোলার ক্রিস জর্ডান। এই পেসার ২৭ রান খরচায় নেন চারটি উইকেট। এছাড়া অভিষিক্ত রিচার্ড গ্লেসন নেন ১৫ রানে তিনটি উইকেট।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়