চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের পাঠ্যবইয়ে বাবর আজম!

স্পোর্টস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৩০, রবিবার, ২ এপ্রিল, ২০২৩, ১৯ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ভারত-পাকিস্তানের মধ্যে বৈরী রাজনৈতিক সম্পর্ক থাকলেও বিরাট কোহলি কিংবা বাবর আজমের ক্ষেত্রে পরিস্থিতি ভিন্ন। কোহলি পাকিস্তানে যেমন জনপ্রিয়, বাবর তেমন ভারতে। পাকিস্তানের এই তারকা ব্যাটসম্যানের জার্সি পরে ভারতীয়দের ক্রিকেট খেলার ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে মাঝেমধ্যেই দেখা যায়।

তবে বাবর কিন্তু শুধু ভারতীয় ক্রিকেটপ্রেমীদেরই মন জয় করেননি, জায়গা করে নিয়েছেন ভারতের মাধ্যমিক শিক্ষার পাঠ্যবইয়েও। পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভি, সামা ও ক্রিকেট পাকিস্তান জানিয়েছে, ভারতের শিক্ষাব্যবস্থায় সার্টিফিকেট অব সেকেন্ডারি এডুকেশনের (আইসিএসই) পাঠ্যবইয়ে বাবরকে রাখা হয়েছে। ক্রিকেট পাকিস্তান জানিয়েছে, ভারতের গ্রেড এইট ক্লাসের বইয়ে জায়গা পেয়েছেন বাবর।

সামাজিক যোগাযোগমাধ্যমে বইটির ছবি ছড়িয়ে পড়েছে। বইয়ের খেলাধুলার অংশে ৪৪ নম্বর পৃষ্ঠায় বেশ কিছু তারকা ক্রিকেটারের ছবি দিয়ে বলা হয়েছে, ‘ভারতে ক্রিকেট সবচেয়ে জনপ্রিয় খেলা এবং ক্রিকেটাররা সেলিব্রিটির মর্যাদা পান। তোমার পছন্দের ক্রিকেটারদের ডাকনাম কি জানো?’

এই প্রশ্নের নিচে শচীন টেন্ডুলকার, এবি ডি ভিলিয়ার্স, বিরাট কোহলি, ক্রিস গেইল, রোহিত শর্মাদের পাশাপাশি বাবরের ছবিও রাখা হয়েছে। দুটি কলাম করে একটি কলামে ক্রিকেটারদের নাম এবং অন্য কলামে সেসব ক্রিকেটারের ডাকনাম দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের বোঝার সুবিধার্থে যে ক্রিকেটারের যে ডাকনাম, তার পাশেই সেই ক্রিকেটারের ছবি রাখা হয়েছে। টেন্ডুলকারের ক্ষেত্রে যেমন ‘গড অব ক্রিকেট’, রোহিত শর্মার ‘হিটম্যান’, গেইলের ‘ইউনিভার্স বস’ এবং বাবরের ছবিটা তাঁর ‘ববি’ ডাকনামের পাশেই।

পাকিস্তান অধিনায়ক বাবর ২০২২ সালে আইসিসির বর্ষসেরা ক্রিকেটার হন। ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষ এই ব্যাটসম্যানের জনপ্রিয়তা দিন দিন ঊর্ধ্বমুখী। ভারতের পাঠ্যবইয়ে বাবরকে দেখে পাকিস্তানের এক টুইটার ব্যবহারকারী তাই মন্তব্য করেছেন, ‘ভারতের অষ্টম শ্রেণির আইসিএসই বইয়ে বাবর আজমকে রাখা হয়েছে। আলহামদুলিল্লাহ। এমনকি চিরপ্রতিদ্বন্দ্বী দেশেও পাকিস্তানকে গর্বিত করেছেন বাবর।’

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়