অসুস্থ যাত্রীকে কিডনি দান করে বাঁচালেন উবারচালক

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:১০, সোমবার, ৩ এপ্রিল, ২০২৩, ২০ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি শহরে বসবাস করেন ৭৩ বছর বয়সী এক ব্যক্তি। নাম তার বিল সুমিয়েল। 
বহু আগে থেকে তিনি ডায়াবেটিসে ভুগছিলেন। একপর্যায়ে অকেজো হয়ে যায় তাঁর কিডনি।  চিকিৎসকেরা তাঁর কিডনি প্রতিস্থাপনের পরামর্শ দেন।

ডায়ালাইসিস শেষে হাসপাতালে থেকে বাড়ি ফেরার জন্য রাইড শেয়ারিং অ্যাপ উবার কল করেন সুমিয়েল। উবারের যে গাড়িটি তাঁকে নিতে এসেছিল, সেটির চালক ছিলেন টিম লেটস নামের এক ব্যক্তি। পথে গাড়িতেই পরিচয় হয় তাদের। ফলে গল্প জমে উঠে তাদের মধ্যে। 

গল্পের একপর্যায়ে সুমিয়েল জানতে পারেন উবারচালক টিম সাবেক সেনাসদস্য। সপ্তাহান্তে বাড়তি উপার্জনের জন্য উবার চালান। আলাপের ফাঁকে টিমকে শারীরিক অবস্থার কথা খুলে বলেন সুমিয়েল। জরুরি ভিত্তিতে কিডনি প্রতিস্থাপনে চিকিৎসকের পরামর্শের কথাও বলেন তিনি।

সম্প্রতি স্থানীয় একটি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে সুমিয়েল বলেন, ‘টিম খুবই বন্ধুবৎসল ছিলেন। এ কারণে আমার জীবনে কী ঘটছে, তা খুব সহজেই টিমকে খুলে বলি।’

সুমিয়েল জানান, তাঁর কথা শুনে টিম কিডনিদানের সিদ্ধান্ত নেন। সুমিয়েলকে গাড়িতে করে বাড়ি পৌঁছানোর পর টিম তাঁকে জানান, তিনি সত্যিই কিডনি দান করতে চান। পরে যোগাযোগের জন্য নিজের নাম ও ফোন নম্বরও দিয়ে যান তিনি।

টিমের এমন প্রস্তাবে খুব খুশি হন সুমিয়েল। পাশাপাশি এই ভেবেও উদ্বিগ্ন হন যে দুজনের কিডনি যদি না মেলে! তবে কয়েক দফা পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায় দুজনের কিডনিতে মিল রয়েছে। পরে ২০২১ সালের ডিসেম্বরে দুই দফা অস্ত্রোপচারের পর সুমিয়েলের শরীরে সফলভাবে টিমের কিডনি প্রতিস্থাপন করা হয়।  

গত ডিসেম্বর ছিল সুমিয়েল ও টিমের সফল অস্ত্রোপচারের বছরপূর্তি। এ উপলক্ষে ফেসবুকে দুজনের একটি আবেগঘন ছবি পোস্ট করেন সুমিয়েল। ছবিটি কিডনি প্রতিস্থাপনের সময় হাসপাতালের শয্যায় তোলা হয়েছিল। দুজনের হাস্যোজ্জ্বল ছবিটি ফেসবুকে ছড়িয়ে পড়লে ঘটনাটি জানাজানি হয়।

হৃদয়স্পর্শী এই ঘটনা ফেসবুকে ব্যাপক সাড়া ফেলেছে। অনেকেই তাঁদের প্রশংসায় মুখর হয়েছেন। যেমন ইনস্টাগ্রামে একজন লিখেছেন, ‘কী সুন্দর! বর্তমান পৃথিবীতে এমন ঘটনা আরও বেশি দরকার।’ আরেকজনের মন্তব্য, ‘এটি আমার শোনা সবচেয়ে নিঃস্বার্থ উদারতা ও আশ্চর্যজনক কাজ। আমি ভাষা হারিয়ে ফেলেছি। সৃষ্টিকর্তা তাঁদের মঙ্গল করুন।’

 

খবর: নিউইয়র্ক পোস্ট

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়