মিয়ানমার ছেড়ে থাইল্যান্ডে পালিয়েছেন কয়েক হাজার বাসিন্দা

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৫২, শনিবার, ৮ এপ্রিল, ২০২৩, ২৫ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

মিয়ানমারে সেনাবাহিনী ও সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠীর মধ্যে নতুন করে শুরু হওয়া ভয়াবহ সংঘাতে কয়েক হাজার বাসিন্দা সীমান্ত অতিক্রম করে থাইল্যান্ডে পালিয়েছেন। থাইল্যান্ডের কর্তৃপক্ষ এই তথ্য জানিয়েছে।

২০২১ সালের ফেব্রুয়ারিতে নির্বাচিত অং সান সু চির সরকারের কাছ থেকে সামরিক বাহিনী ক্ষমতা দখলে নেওয়ার পর থেকে ব্যাপক বিক্ষোভ শুরু হয় এবং সশস্ত্র বিদ্রোহ বাড়তে থাকে।  

থাই কর্মকর্তারা বলছেন, থাইল্যান্ডের তাক প্রদেশের পাশে মিয়ানমারের দক্ষিণাঞ্চলীয় কারেন প্রদেশের মিয়াওয়াদ্দি শহরের কাছে সংঘাত চলছে।  

তাক প্রদেশ কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, ৩ হাজার ৯৯৮ জন বাসিন্দা পালিয়ে থাইল্যান্ডে ১০টি অঞ্চলে সাময়িকভাবে আশ্রয় নিয়েছেন। পরিস্থিতি কাছ থেকে পর্যবেক্ষণ করা হচ্ছে।  

থাইল্যান্ডের খাওসোদ ইংলিশ ও বিবিসি বার্মিজ বলেছে, কারেন ন্যাশনাল লিবারেশন আর্মির সশস্ত্র সদস্যরা একটি সীমান্ত চৌকিতে হামলার পর থেকে সংঘাত শুরু হয়।  

দাতব্য সংস্থার এক কর্মী নাম প্রকাশ না করার শর্তে রয়টার্সকে বলেন, গতকাল থেকে অনেক বাসিন্দা সীমান্ত পাড়ি দিয়ে থাইল্যান্ডে গিয়েছেন। সীমান্তে অনেকে অপেক্ষা করছেন। তাদের জন্য পর্যাপ্ত পানের পানি ও টয়লেট নেই।  

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়