দেশের বিভিন্ন স্থানে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:১০, রবিবার, ৯ এপ্রিল, ২০২৩, ২৬ চৈত্র ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

১৪ থেকে ১৮ এপ্রিল দেশের বিভিন্ন স্থানে তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। এই সময়ে খুলনা, রাজশাহী ও বৃহত্তর ফরিদপুর-মাদারীপুর অঞ্চলের জেলাগুলোর উপর দিয়ে তীব্র তাপ প্রবাহের (বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সংজ্ঞা অনুসারে) প্রবল সম্ভাবনা রয়েছে।

এই সময়ে রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, মেহেরপুর, ঝিনাইদহ, যশোর জেলার দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ থেকে ৪২ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত উঠার সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যান্য জেলাগুলোর তাপমাত্রা ৩৫ থেকে ৩৭ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত উঠার সম্ভাবনা রয়েছে।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয় আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পালাশ আজ রবিবার এক আবহাওয়া বার্তায় এ তথ্য জানিয়েছেন। তিনি আরো জানান, এপ্রিলের ২৪ তারিখের পর থেকে সিলেটের হাওর অঞ্চলে পাহাড়ি ঢল শুরুর সম্ভাবনা রয়েছে। 
এদিকে আবহাওয়া অধিদফতর আজ রবিবার (৯ এপ্রিল) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানিয়েছে অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগসহ রাজশাহী, পাবনা, বগুড়া, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর নোয়াখালী, ফেনী, কক্সবাজার ও বান্দরবার জেলাসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারী ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রার বিষয়ে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্র সামান্য বৃদ্ধি পেতে পারে। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়: ৩৮.৫ ডিগ্রি সেলসিয়াস।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়