নিউইয়র্কে চীনের 'গোপন পুলিশ স্টেশন', গ্রেপ্তার দুই

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:১৪, মঙ্গলবার, ১৮ এপ্রিল, ২০২৩, ৫ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের ম্যানহাটনের চায়নাটাউন এলাকায় চীনের "গোপন পুলিশ স্টেশন" পরিচালনা করার অভিযোগে নিউইয়র্কে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তারকৃত ব্যক্তিরা হলেন- লু জিয়ানওয়াং ও চেন জিনপিং উভয়ই নিউইয়র্ক শহরের বাসিন্দা।

গ্রেপ্তারকৃতরা ‘চীনের এজেন্ট’ হিসেবে কাজ করার ষড়যন্ত্র ও ন্যায়বিচারে বাঁধা দেয়ার অভিযোগের মুখোমুখি হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সোমবার স্থানীয় সময়ে তাদের ব্রুকলিনের ফেডারেল আদালতে হাজির হওয়ার কথা রয়েছে। অভিযোগ প্রমাণিত হলে তাদের ২৫ বছর পর্যন্ত জেল হতে পারে। এর আগে চীন "চীনা পুলিশ স্টেশন"কে বিদেশী নাগরিকদের জন্য পরিষেবা কেন্দ্র বলে অভিহিত করে তাদের পরিচালনার বিষয়টি অস্বীকার করেছে।

মার্কিন বিচার বিভাগ অভিযোগ করেছে, গ্রেপ্তারকৃত লু ও চেন চীনের জননিরাপত্তা মন্ত্রণালয়ের পক্ষে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম বিদেশী পুলিশ স্টেশন প্রতিষ্ঠার জন্য একসাথে কাজ করেছিলেন। ২০২২ সালে জড়িতরা স্টেশনে এফবিআই তদন্ত সম্পর্কে সচেতন হওয়ার পর পুলিশ ফাঁড়িটি বন্ধ করে দিয়েছিল।

কানাডা, যুক্তরাজ্য ও নেদারল্যান্ডসসহ বিশ্বের ৫৩টি দেশে কমপক্ষে ১০০টি এরকম স্টেশন রয়েছে বলে ধারণা করছে এফবিআই। গত মাসে, কানাডার ফেডারেল বাহিনী কানাডায় অবস্থানরত চীনাদের "কথিত চীনা পুলিশ স্টেশন" থেকে হুমকির লক্ষ্যবস্তুতে পরিণত হলে অভিযোগ জানানোর আহ্বান জানিয়েছিলো।

যদিও আগে থেকেই চীন এই স্টেশনগুলিকে বিদেশী নাগরিকদের জন্য "পরিষেবা কেন্দ্র" জানিয়ে এ বিষয়টি অস্বীকার করেছে।

তবে এসব অভিযোগ অস্বীকার করে যুক্তরাষ্ট্র এবং কানাডায় চীনা দূতাবাসগুলো জানিয়েছে এই "বিদেশী পরিষেবা স্টেশনগুলো" মহামারি চলাকালীন বিদেশে তাদের নাগরিকদের সহায়তা করার জন্য খোলা হয়েছে।

কিন্তু মানবাধিকার গোষ্ঠীগুলি চীনের বিরুদ্ধে অভিযোগ করেছে যে তারা বিদেশে চীনা নাগরিকদের হুমকি ও নজরদারি করার জন্য এসব গোপন পুলিশ স্টেশন ব্যবহার করছে।

 

সূত্র: বিবিসি,আলজাজিরা।

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়