অস্ট্রেলিয়ার বিপক্ষে ইতিহাস গড়ল শ্রীলঙ্কা

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৯:১৯, সোমবার, ১১ জুলাই, ২০২২, ২৭ আষাঢ় ১৪২৯

স্বপ্নের মতো একদিন! ঠিক তাই, শ্রীলঙ্কা দেশটি যখন রাজনৈতিক উত্তাপে পুড়ে ছারখার, তখন ক্রিকেটই এনে দিচ্ছে স্বস্তির বাতাস! ক্রিকেটই হাসি ফুটাচ্ছে দ্বীপ দেশটির মানুষের মুখে। গল টেস্টে আগের দিনের শতরানে রাঙানোর পর দিনেশ চান্দিমাল সোমবার এগিয়ে দিলেন আরও। ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি পেলেন তিনি। এরপর বল হাতে চমক দেখালেন প্রবাথ জয়াসুরিয়া। টেস্ট অভিষেকেই গড়লেন ইতিহাস। এই স্পিনারের দুর্দান্ত বোলিংয়ে প্রথমবারের মতো অস্ট্রেলিয়ার বিপক্ষে ইনিংস ব্যবধানে জিতল শ্রীলঙ্কা।

সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে শ্রীলঙ্কা জিতল ইনিংস ও ৩৯ রানে। দুই টেস্টের সিরিজ ১-১ সমতায় শেষ হয়েছে।

টেস্টে প্রথম ইনিংসে ৩৬৪ রান তুলে অস্ট্রেলিয়া। এরপর ৫৫৪ রানে প্রথম ইনিংসে থামে স্বাগতিকরা। তার দ্বিতীয় ইনিংসে প্রতিপক্ষকে ১৫১ রানে অলআউট করে শ্রীলঙ্কা। ব্যস, লেখা হয়ে গেল ইতিহাস!

জয়াসুরিয়া ১ম ইনিংসে ১১৮ রানে তুলেছিলেন ৬ উইকেট। দ্বিতীয় ইনিংসে ৫৯ রানে শিকার করেন সমান ৬ উইকেট। টেস্ট অভিষেকে যা কীনা সেরা সাফল্য। গল টেস্টের সেরা তিনি ছাড়া আবার কে?

ম্যাচে মোট ১২ উইকেট নিয়ে টেস্ট অভিষেকে বাঁহাতি স্পিনারদের মধ্যে সর্বোচ্চ শিকারের রেকর্ড গড়েন জয়াসুরিয়া। ইংল্যান্ডের বিপক্ষে ১৯৫০ সালে ওয়েস্ট ইন্ডিজের অ্যালফ ভ্যালেন্টাইনের ১১ উইকেট নেন।  ২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে প্রাভিন জয়াবিক্রমার ১১ উইকেট নিয়ে সেই রেকর্ড স্পর্শ করেছিলেন। এবার তাদের ছাড়িয়ে গেলেন জয়াসুরিয়া।

এর আগে টেস্টের চতুর্থ দিনে সকালে চমক দেখান চান্দিমাল। ৩২৬ বল মোকাবিলা করে ১৬টি চার ও ৫ ছক্কায় করেন ২০৬ রানে। যা তার টেস্ট ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি ও ব্যক্তিগত সর্বোচ্চ রান। এই সেঞ্চুরিতে তিনি ভেঙে দিলেন কিংবদন্তি কুমার সাঙ্গাকারার রেকর্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে হোবার্টে ১৯২ রান করেন সাঙ্গাকারা। যা ছিল অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনো শ্রীলঙ্কান ক্রিকেটারের ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংস। তা টপকে গেলেন চান্দিমাল। সিরিজসেরা তিনিই!

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়