দেশে নতুন দু’টি সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:১৯, শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩, ১৬ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

দেশে বেসরকারি খাতে আরো দুটি আইপিপি সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপনের অনুমোদন দিয়েছে সরকার। ‘বিল্ড, ওন অ্যান্ড অপারেট’ (বিওও) এবং ‘নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে ২০ বছর মেয়াদে এই দু’টি আইপিপি সৌর বিদ্যুৎকেন্দ্র স্থাপন করা হবে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

সূত্র জানায়,  স্পন্সর কোম্পানি দু’টি নিজ অর্থে ও নিজ ব্যবস্থাপনায় প্রকল্পের জন্য প্রয়োজনীয় জমির সংস্থান, বিদ্যুৎ সঞ্চালনের জন্য ট্রান্সমিশন লাইন, সাবস্টেশন নির্মাণসহ সম্পূর্ণ প্রকল্প ব্যয় বহন করবে।

অনুমোদিত দুটি বিদ্যুৎকেন্দ্রের মধ্যে একটি ময়মনসিংহের ত্রিশাল উপজেলায় স্থাপন করা হবে। এটি ৪৪ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র। এছাড়া একই জেলার মুক্তাগাছা উপজেলার নিমুরিয়াতে স্থাপন করা হবে ২০ মেগাওয়াট (এসি) ক্ষমতাসম্পন্ন সৌর বিদ্যুৎকেন্দ্র। বিশ বছর মেয়াদে এ দুই বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ থেকে বিদ্যুৎ ক্রয়ে আনুমানিক ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২২০ কোটি টাকা।

বিদ্যুৎ বিভাগ সূত্রে জানা যায়, সার্বজনীন বিদ্যুৎসেবা প্রদান এবং জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে নবায়নযোগ্য জ্বালানির উন্নয়ন ও প্রসারে বিশেষ গুরুত্বারোপ করেছে সরকার। এ পরিপ্রেক্ষিতে নবায়নযোগ্য জ্বালানির সম্ভাবনাময় উৎস সৌরশক্তিকে কাজে লাগিয়ে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে বিদ্যুৎ বিভাগ সৌরবিদ্যুৎ উন্নয়ন কর্মসূচি গ্রহণ করেছে, যেখানে বেসরকারি খাতের অংশগ্রহণকে উৎসাহিত করা হয়েছে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়