টয়লেটে মিলল সাবমেরিনের স্পর্শকাতর নথি!

আন্তর্জাতিক সংবাদ || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:০৮, শনিবার, ২৯ এপ্রিল, ২০২৩, ১৬ বৈশাখ ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

যুক্তরাজ্যের নৌবাহিনীর সাবমেরিন এইচএমএস আনসন ‘হান্টার কিলার’ এর স্পর্শকাতর নথি পাওয়া গেছে একটি মদের দোকানের টয়লেটে। এমন ঘটনার বিষয়টি তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে রয়্যাল নেভি।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান জানিয়েছে, এইচএমএস আনসনের গুরুত্বপূর্ণ তথ্য সংবলিত একটি ফাইল কাম্ব্রিয়ার ফার্নেস রেলওয়ের মদের দোকানে ফেলে যাওয়া হয়। ওই ফাইলে থাকা নথিতে পারমাণবিক শক্তিসমৃদ্ধ সাবমেরিনটির অভ্যন্তরীণ কর্মকান্ড সম্পর্কে তথ্য রয়েছে। আর এসব তথ্য সাবমেরিনের ক্রুদের আইসোলেট এবং ডিপ্রেশারাইজ শেখানোর জন্য ব্যবহার করা হয়েছিল।

রয়্যাল নেভির একজন মুখপাত্র অবশ্য বলেছেন, ‘ফাইলে থাকা তথ্যগুলো প্রশিক্ষণ সংক্রান্ত এবং এগুলো অতি গোপনীয় কোনো কিছু নয়। কিন্তু আমরা খুবই গুরুত্বের সঙ্গে নিরাপত্তা ব্যবস্থা নেব এবং এগুলো সেখানে খুঁজে পাওয়ার বিষয়টি তদন্ত করব।’

দ্য সানের প্রতিবেদনে বলা হয়েছে, যখন মদের দোকানের টয়লেটের ফ্লোরে ওই নথি পাওয়া যায় তখন সেখানে অনেক মানুষ ছিলেন। এক কর্মকর্তা জানিয়েছেন, তাদের ভাগ্য ভালো যে নথিটি রাশিয়ার কোনো গুপ্তচরের হাতে যায়নি।

যে মদের দোকানের কাছে নথিটি পাওয়া গেছে সেটি বিএই শিপইয়ার্ডের কাছাকাছি অবস্থিত। ওই শিপইয়ার্ডে সাবমেরিনটিকে দেখা গিয়েছিল।

ধারণা করা হচ্ছে, সামমেরিনের কোনো ক্রু হয়ত মদের দোকানটিতে গিয়েছিলেন। সেখানেই তিনি এটি ভুলে ফেলে এসেছিলেন।

এইচএমএস আনসন নতুন অ্যাস্টুট-ক্লাস অ্যাটাক সাবমেরিনগুলোর মধ্যে পঞ্চম সাবমেরিন, যেটিকে যুক্তরাজ্যের নৌবহরে যুক্ত করা হয়েছে। এটি তোমাহক ক্ষেপণাস্ত্র ছুঁড়তে সক্ষম। নৌবাহিনীর ওয়েবসাইটে বলা হয়েছে, যুক্তরাজ্যের ইতিহাসে নৌ সেনাদের ব্যবহৃত সাবমেরিনগুলোর মধ্যে এটি সবচেয়ে বড়, অত্যাধুনিক এবং শক্তিশালী সাবমেরিন।

সূত্র: দ্য গার্ডিয়ান, দ্য সান

দিনবদলবিডি/Jannat

সর্বশেষ

পাঠকপ্রিয়