রাজশাহীর ‘গুটি আমের’ প্রথম চালান যাচ্ছে ইতালি

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৫৩, বুধবার, ৩ মে, ২০২৩, ২০ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

রাজশাহীর বাঘায় উৎপাদিত ‘গুটি আমের’ প্রথম চালান ইতালি যাচ্ছে। এরই মধ্যে আম পাড়া ও প্যাকেটিংয়ের কাজ শেষ করেছে কৃষক ও রফতানিকারকরা।

বুধবার কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান এসব তথ্য নিশ্চিত করেছেন।  আগামীকাল বৃহস্পতিবার ঢাকা থেকে ইতালির উদ্দেশে পাঠানো হবে।

তিনি বলেন, আজ সন্ধ্যায় এসব আম ঢাকায় নেয়া হবে।এবার মৌসুমের শুরুতে আম ইতালিতে রফতানি করা হচ্ছে। এগুলো স্থানীয়ভাবে গুটি বা চোষা আম নামে পরিচিত। ইতালির মার্কেটে এটা যাবে। প্রথমে ৩০০ কেজি আম যাবে। ঢাকার আদব ইন্টারন্যাশনালের মাধ্যমে এসব আম পাঠানো হবে।

আম উৎপাদনকারী প্রতিষ্ঠান সাদিয়া এন্টারপ্রাইজের মালিক শফিকুল ইসলাম ছানা বলেন, আজ ঢাকাতে আম যাবে। কাল ঢাকা থেকে ইতালিতে যাবে। এটা গুটি জাতের স্থানীয় আম। এ আমটা এবারই প্রথম যাচ্ছে। এটা নতুন জাত। এ জাতের আমের আগাম ফলন হয়। খেতেও খুব ভালো স্বাদের। স্থানীয়ভাবে এর বেশ চাহিদা রয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মোজদার হোসেন বলেন, রাজশাহী জেলাতে ১৯ হাজার ৫৭৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। এসব গাছে দুই লাখ ৫৮ হাজার মেট্রিক টন আম উৎপাদন হবে। এসব আমের বাজার মূল্য হবে প্রায় দেড় হাজার কোটি টাকা। এবার শুরুতেই বিদেশে আম রফতানি হচ্ছে। এ বছর প্রায় ৩০০ মেট্রিক টন আম বিদেশে রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

তিনি আরো বলেন, শুরুতেই গুটি জাতের আম বাঘা থেকে ইতালিতে যাবে। আম পাড়ার প্রথম দিনেই এখান থেকে পাঠানো হবে। আমগুলো দেশি গুটি জাতের চোষা আম। এগুলো রফতানির জন্য বেশ ভালো। দেখতে সুন্দর এবং খেতেও সুস্বাদু। আশা করছি আগামীতে আরো বেশি রফতানি হবে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়