হোয়াটসঅ্যাপে প্রতারণা, যেসব নাম্বারের কল ধরবেন না

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:০৯, শুক্রবার, ১২ মে, ২০২৩, ২৯ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপ কলের মাধ্যমে সম্প্রতি প্রতারণার শিকারের অভিযোগ তুলেছেন গ্রাহকরা। আর সেটি হলো হোয়াটসঅ্যাপে আন্তর্জাতিক স্প্যাম কল। এই বিষয়ে ব্যবস্থা নেওয়া হবে বলে এক বিবৃতিতে জানিয়েছে হোয়াটসঅ্যাপের নিয়ন্ত্রক সংস্থা মেটা।

অভিযোগ থেকে জানা যায়, কলের বিড়ম্বনার পর এবার গ্রাহককে অবগত না করেই স্বয়ংক্রিয়ভাবে মাইক্রোফোন অ্যাকসেস করছে হোয়াটসঅ্যাপ। ঘুমিয়ে থাকলেও হোয়াটসঅ্যাপের মাইক্রোফোন সক্রিয় হয়ে যাচ্ছে।

এদিকে, টুইটারের সিইও এলন মাস্ক কটাক্ষ করে বলেন, ‘হোয়াটসঅ্যাপকে বিশ্বাস করা যায় না।’ সব মিলিয়ে একের পর এক অভিযোগে অস্বস্তিতে জনপ্রিয় প্লাটফর্ম।

তদন্তে নেমে মেটা জানতে পেরেছে, মূলত আন্তর্জাতিক কল (আইএসডি)-এর মাধ্যমেই গ্রাহকদের ফাঁসানো হচ্ছে। হোয়াট্‌সঅ্যাপের বিপুল সংখ্যক গ্রাহকের কথা মাথায় রেখেই তাদের একাংশকে ভুল বুঝিয়ে টাকা তোলা হচ্ছে। প্রতারণার ঘটনা সবচেয়ে বেশি ঘটছে মালয়েশিয়া, কেনিয়া, ভিয়েতনাম এবং ইথিওপিয়ায়। অনেক গ্রাহকই এক দিন অন্তর ভুয়ো নম্বর থেকে ফোন পাচ্ছেন।

এ সমস্যা থেকে মুক্তির ব্যাপারে হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষ গ্রাহকদের পরামর্শ দিয়েছে, নম্বরের শুরুতে যদি ৮৪, ৬২ এবং ৬০ থাকে, তবে ভুলেও সেই ফোন তুলবেন না। কেটে দিয়ে নম্বরটিকে ব্লক করবেন। অনেক গ্রাহক অবশ্য জানিয়েছেন, নম্বর ব্লক করার পরেও তারা বহু ভুয়ো ফোন পাচ্ছেন।

হোয়াট্‌সঅ্যাপ কর্তৃপক্ষ জানিয়েছে, গ্রাহকদের নিরাপত্তাই তাদের কাছে অগ্রাধিকার পেয়ে এসেছে। এ ক্ষেত্রেও সব সমস্যার সমাধান করা হবে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়