বাংলাদেশে সাড়ে ৪ বিলিয়ন ডলার বিনিয়োগ শ্রীলঙ্কার ব্যবসায়ীদের

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:২৮, রবিবার, ১৪ মে, ২০২৩, ৩১ বৈশাখ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

শ্রীলঙ্কার ব্যবসায়ীরা তৈরি পোশাক খাতসহ বাংলাদেশের বিভিন্ন খাতে সাড়ে ৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছেন বলে জানিয়েছেন দেশটির বন্দর, নৌ ও বিমানমন্ত্রী নিমল সিরিপালা ডি সিলভা।

আজ শুক্রবার সচিবালয়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে অনুষ্ঠিত দ্বিপক্ষীয় বৈঠকে এ তথ্য জানান তিনি। বৈঠকে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ও শ্রীলঙ্কার বন্দর, নৌ ও বিমানমন্ত্রী নিমল সিরিপালা ডি সিলভা নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন।

বৈঠক শেষে নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বাংলাদেশ ও শ্রীলঙ্কা মেরিটাইম সেক্টর নিয়ে আরও কাছাকাছি এসে কাজ করতে চায়। করোনা মহামারিসহ বৈশ্বিক সংকটের কারণে দুদেশের মধ্যে অনেক আলোচনা স্থবির হয়ে গিয়েছিল। গত ফেব্রুয়ারিতে দুদেশের সচিব পর্যায়ের একটি বৈঠক হওয়ার কথা ছিল। কলম্বোতে পরবর্তীতে যে সচিব পর্যায়ের বৈঠক হবে; সেখানে মেরিটাইম সেক্টরের বিষয়গুলো আমরা চূড়ান্ত করতে পারব।

তিনি বলেন, কোস্টাল শিপিং বা উপকূলীয় নৌ চলাচল চুক্তি নিয়ে উভয় দেশের মধ্যে আলোচনা হয়েছে। এগুলো চূড়ান্ত হবে আগামী সচিব পর্যায়ের বৈঠকে। শ্রীলঙ্কার ব্যবসায়ীরা বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে চায়। পায়রা বন্দরে তারা বিনিয়োগে আগ্রহী। পায়রা বন্দর পরিদর্শনে তাদের একটি প্রতিনিধি দল আসবে। শ্রীলঙ্কার সঙ্গে আমাদের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ। এখানে রাজনৈতিক কোনো বিষয় না, দুদেশ যাতে এগিয়ে যেতে পারে; সেটিই আমাদের মূল্য লক্ষ্য। শ্রীলঙ্কার পররাষ্ট্রবিষয়ক উপমন্ত্রী থারাকা বালাসুরিয়া ব্লু অর্থনীতি নিয়ে আলোচনা করেছেন। এগুলো পরবর্তীতে আলোচনা হবে।

শ্রীলংকার বন্দর, নৌ ও বিমানমন্ত্রী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে বলেন, শেখ হাসিনা শুধু বাংলাদেশে নেতৃত্ব দিচ্ছেন না; তিনি দক্ষিণ এশিয়ার নেতৃত্ব দিচ্ছেন। চট্টগ্রাম ও কলম্বো বন্দরের মধ্যে জাহাজ চলাচল বাড়াতে আলোচনা হয়েছে জানিয়ে তিনি বলেন, কলম্বো বন্দরে লজিস্টিক সহায়তা বাড়ানো হচ্ছে। যে কারণে এটি এখন আমাদের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, শ্রীলঙ্কার ব্যবসায়ীরা তৈরি পোশাক খাতসহ বাংলাদেশের বিভিন্ন খাতে সাড়ে ৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করেছেন। বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকায় শ্রীলঙ্কার ব্যবসায়ীরা আরও বিনিয়োগে আগ্রহী। এতে বাংলাদেশের প্রতি তাদের বিশ্বাস ও আস্থা বেড়েছে।

চট্টগ্রাম ও পায়রা বন্দরে বিনিয়োগ করতে শ্রীলঙ্কার প্রাইভেট সেক্টর প্রস্তুত আছে জানিয়ে তিনি বলেন, এটি বাংলাদেশে শ্রীলঙ্কার ব্যবসায়ীদের বিনিয়োগের নতুন দৃষ্টান্ত হবে। ভারত মহাসাগর অঞ্চলে শ্রীলঙ্কা ও বাংলাদেশ দুটি ছোট দেশ হলেও ভৌগোলিক কারণে আমাদের গুরুত্ব অনেক।

এ সময় আরও উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল, শ্রীলঙ্কার উপপররাষ্ট্রমন্ত্রী থারাকা বালাসুরিয়া, চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এম সোহায়েল, বাংলাদেশে নিযুক্ত শ্রীলঙ্কার হাইকমিশনার অধ্যাপক সুদর্শন সেনেভিরত্নে প্রমুখ।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়