বায়ুদূষণে উন্নতি, ঢাকার বাতাস ‘সহনীয়’

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:৫৫, বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩, ৪ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ভোররাত থেকে রাজধানীতে বৃষ্টি ও আবহাওয়া শীতল থাকায় ঢাকার বাতাসের মানের উন্নতি হয়েছে। বৃহস্পতিবার সকাল ১০টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ৯৭, দূষণের দিক থেকে মাঝারি বা সহনীয় পর্যায়ে রয়েছে। বায়ুমানের তালিকায় ১১তম স্থানে রাজধানী ঢাকা।

১৫১ স্কোর নিয়ে তালিকায় শীর্ষে আছে ইন্দোনেশিয়ার জাকার্তা শহর। নেপালের কাঠমান্ডু ১৪৬ এবং ভিয়েতনামের হ্যানয় ১৪০ স্কোর নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে। সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ার এ তালিকা প্রকাশ করেছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

বিশেষজ্ঞরা বলছেন, নির্মাণকাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে দীর্ঘদিন ধরেই ঢাকা শহরের বাতাসের গুণমান খারাপ। ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলা।

সাধারণত একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে; যেমন- বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়