সতর্ক থাকুন, দূর থেকে ফোনের লক খুলতে পারে হ্যাকাররা

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০১:৩৭, শনিবার, ২০ মে, ২০২৩, ৬ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ইলেকট্রোম্যাগনেটিক সিগন্যাল ব্যবহার করে হ্যাকাররা দূর থেকে নির্দিষ্ট ব্যক্তির স্মার্টফোনের লক খুলতে পারে বলে সতর্ক করেছে নর্ড ভিপিএন। 

ভার্চ্যুয়াল প্রাইভেট নেটওয়ার্ক নিয়ে কাজ করা প্রতিষ্ঠানটির নিরাপত্তাবিশেষজ্ঞরা জানিয়েছেন, হ্যাকাররা এখন ‘ঘোস্টটাচ’ নামের নতুন এক ভয়ংকর কৌশল ব্যবহার করে দূর থেকে ফোনের লক খুলে ফেলছে। ফলে ব্যবহারকারীদের অজান্তেই তাঁদের ফোন থেকে গুরুত্বপূর্ণ তথ্য ও ছবি চুরি হতে পারে।

নর্ড ভিপিএনের তথ্যমতে, ‘ঘোস্টটাচ’ আক্রমণ চালানোর জন্য হ্যাকাররা প্রথমে ইলেকট্রোম্যাগনেটিক সিগন্যাল ব্যবহার করে আশপাশে থাকা নির্দিষ্ট ফোনের স্পর্শনির্ভর পর্দার নিয়ন্ত্রণ নেয়। এরপর বিভিন্ন সফটওয়্যারের মাধ্যমে ফোন আনলক করে তথ্য চুরি করে। শুধু তাই নয়, ক্ষতিকর ম্যালওয়্যার প্রবেশ করিয়ে স্থায়ীভাবে ফোনের নিয়ন্ত্রণও নিতে পারে হ্যাকাররা।

লাইব্রেরি, রেস্তোরাঁ ও ভিড়ের মধ্যে এ ধরনের সাইবার আক্রমণ বেশি করা হয়। কারণ, এসব স্থানে ব্যবহারকারীরা নিজেদের ফোন টেবিলের ওপর রেখে গল্প করেন। হ্যাকাররা আগে থেকেই টেবিলের নিচে বা আশপাশে বিশেষ যন্ত্র যুক্ত করে রাখায় ব্যবহারকারীদের অজান্তেই তাঁদের ফোনের নিয়ন্ত্রণ চলে যায় হ্যাকারদের দখলে।

ঘোস্টটাচ আক্রমণ চালানো হলে ফোন ব্যবহারকারীদের স্পর্শ ছাড়াই বিভিন্ন কাজ করতে থাকে। তাই কোনো কাজ না করা সত্ত্বেও ফোনের লক খুলে গেলে অথবা ব্লুটুথ ও ওয়াই–ফাই সিগন্যাল চালু হলে ব্যবহারকারীদের সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে নর্ড ভিপিএন। সূত্র: ডেইলি মেইল

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়