কর্মীদের চ্যাটজিপিটি ব্যবহার নিষিদ্ধ করল অ্যাপল

বিজ্ঞান প্রযুক্তি ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৪১, শনিবার, ২০ মে, ২০২৩, ৬ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

কর্মীদের চ্যাটজিপিটি ও অন্যান্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক (এআই) অ্যাপ বা সফটওয়্যার ব্যবহারে নিষেধাজ্ঞা আরোপ করেছে অ্যাপল কম্পিউটার। প্রতিষ্ঠানটি কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক টুল তৈরিতেও কাজ করছে বলে নথি ও সূত্রের উদ্ধৃতি দিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

গত সপ্তাহে অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমের জন্য যুক্তরাষ্ট্রে চ্যাটজিপিটি অ্যাপ উন্মুক্ত করে ওপেনএআই। এরপরই অ্যাপলের পক্ষ থেকে এমন ঘোষণা এল।

প্রতিবেদনে বলা হয়েছে, এআই টুলের মাধ্যমে নিজেদের গোপনীয় তথ্য ফাঁসের বিষয়ে উদ্বিগ্ন অ্যাপল। তাই সফটওয়্যারের সংকেত (কোড) লেখার জন্য মাইক্রোসফটের মালিকানাধীন গিটহাবের কপিলট ব্যবহার না করার জন্য কর্মীদের পরামর্শ দিয়েছে অ্যাপল।

তবে অ্যাপল, ওপেন এআই ও মাইক্রোসফট এ বিষয়ে গণমাধ্যমে কোনো মন্তব্য প্রকাশ করেনি। গত মাসে চ্যাটজিপিটির মূল প্রতিষ্ঠান ওপেন এআই জানায়, চ্যাটজিপিটিতে ইনকগনিটো মোড চালু করা হয়েছে। এ মোড ব্যবহার করার ফলে ব্যবহারকারীর কথোপকথনের ইতিহাস সংরক্ষিত হবে না। এমনকি চ্যাটজিপিটিকে তথ্যে সমৃদ্ধ করতে ব্যবহারকারীর তথ্যও ব্যবহৃত হবে না।

তবে চ্যাটজিপিটিসহ অন্যান্য কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবটকে আরও উন্নত করতে এ টুলগুলোকে ব্যবহারকারীর তথ্য দিয়ে প্রশিক্ষিত করা হয়, এমন অভিযোগে উদ্বেগও রয়েছে।

এদিকে চ্যাটজিপিটির মূল প্রতিষ্ঠান ওপেনএআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা স্যাম অল্টম্যান অবশ্য মার্কিন কংগ্রেসের এক সিনেট প্যানেলে কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ন্ত্রণে মার্কিন আইনপ্রণেতাদের আহ্বান জানিয়েছেন। সুষ্ঠু নির্বাচনের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে উদ্বেগ প্রকাশ করে তিনি এটি নিয়ন্ত্রণে আইন প্রয়োগের কথাও উল্লেখ করেন। সূত্র: গ্যাজেটস ৩৬০ ডটকম

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়