রূপপুরের প্রথম ইউনিটে স্থাপিত হলো কোর ব্যারেল

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:০৮, বুধবার, ৩১ মে, ২০২৩, ১৭ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিটটি জ্বালানি লোডের জন্য প্রস্তুত হচ্ছে। এরইমধ্যে এই ইউনিটে কোর ব্যারেল স্থাপিত হয়েছে।

রিয়্যাক্টরের অভ্যন্তরে যেসব গুরুত্বপূর্ণ যন্ত্রপাতি থাকে তার মধ্যে কোর ব্যারেল অন্যতম একটি। এর ভেতরে স্থাপিত হয় জ্বালানি অ্যাসেম্বলি এবং ব্যাফেল। ফুয়েল অ্যাসেম্বলিতেই সংগঠিত হয় পারমাণবিক বিক্রিয়া।

কোর ব্যারেলের নিচের অংশে অনেকগুলো ছিদ্র থাকে, যাতে কুল্যান্ট বা শীতলীকরণ পদার্থ (বিশেষভাবে মিনারেলমুক্ত পানি) এর ভেতর দিয়ে প্রবাহিত হয়ে জ্বালানি রডের বহিরাবরণকে শীতল রাখতে পারে। কোর ব্যারেলটি এমনভাবে ডিজাইন করা হয় যাতে কুল্যান্টের প্রবেশ ও বহির্গমন আলাদা থাকে। এটি রিয়্যাক্টর প্রেশার ভেসেলকে নিউট্রন এবং গামা রেডিয়েশন থেকে সুরক্ষা দিয়ে থাকে।

বিশেষ ধরনের স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি কোর ব্যারেলটি রিয়্যাক্টরের একটি অবিচ্ছেদ্য অংশ। এটির ওজন ৭৩ দশমিক ৭৪ টন। দৈর্ঘ্য ৩৫ দশমিক ৬৬ ফুট এবং ব্যাস ১১ দশমিক ৮৪ ফুট।

রাশিয়ার আর্থিক ও কারিগরি সহযোগিতায় ঈশ্বরদীর উপজেলার রূপপুরে নির্মাণাধীন দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বর্তমানে বাস্তবায়নের শেষ পর্যায়ে রয়েছে। বিদ্যুৎকেন্দ্রে দুটি ইউনিট থাকছে এবং এর মোট উৎপাদন ক্ষমতা হবে ২ হাজার ৪০০ মেগাওয়াট।

প্রতিটি ইউনিটে স্থাপিত হবে সর্বাধুনিক ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর-১২০০ রিয়্যাক্টর, যেগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। রাশিয়ার রোসাটমের প্রকৌশল শাখা জেনারেল ডিজাইনার ও কন্ট্রাক্টর হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করছে।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়