ভিসানীতি:যুক্তরাষ্ট্রকে পাল্টা থ্রেট বাংলাদেশের!

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ০২:৪৯, বৃহস্পতিবার, ১ জুন, ২০২৩, ১৮ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

দেশের অভ্যন্তরীণ বিষয় হস্তক্ষেপসহ বিভিন্ন ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের টানাপোড়েন চলছে বাংলাদেশের। এর মধ্যেই  বাংলাদেশের জন্য যুক্তরাষ্ট্রের নতুন ভিসানীতি আগুনে ঘি ঢালার মতো অবস্থা। তবে এমন নীতি তেমন পাত্তা দিচ্ছে না শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকার। কেননা যুক্তরাষ্ট্রের এখন আর একক প্রভাব নেই বিশ্ব রাজনীতিতে। আর দক্ষিণ এশিয়ায় উদিয়মান শক্তি হিসেবে আর্বিভাব হওয়ায় ,বাংলাদেশকে গুরুত্ত্ব দিয়ে পাশে পেতে চাচ্ছে চীন-রাশিয়ায়সহ অন্য পরাশক্তিধর দেশগুলো।অন্যদিকে  বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের গৃহীত পদক্ষেপ'র প্রভাব হ্রাস করতে
চীনও পাল্টা উদ্যোগ নিয়েছে।

সূত্রমতে বাংলাদেশের ওপর যুক্তরাষ্ট্রের ভিসানীতি ঘোষণার পরপরই ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে বৈঠকে বসেছে বাংলাদেশ ও চীন। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও অনন্য উচ্চতায় নিতে বিভিন্ন প্রকল্পে অর্থায়ন, রোহিঙ্গা সমস্যা সমাধানসহ বেশকিছু উদ্যোগও নিয়েছে দেশটি। বৈঠকে দ্বিপাক্ষিক সম্পর্কের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়। বিশেষ গুরুত্ব পায় রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহযোগিতার বিষয়টি। এছাড়া চীনের গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভে বাংলাদেশকে যোগ দিতেও আহ্বান জানানো হয়।

বিশ্লেষকরা বলছেন, শক্তিশালী অর্থনৈতিক ও ভৌগোলিক অবস্থানের কারণে বিশ্বব্যাপী বাংলাদেশের গুরুত্ব বেড়েই চলেছে। নিজের স্বার্থেই এখন বাংলাদেশকে কাছে টানছে সবাই। বিশেষ করে বাংলাদেশের অভ্যন্তরীণ বিভিন্ন বিষয়ে যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপে সম্পর্কের অবনতিটাই কাজে লাগাতে চাচ্ছে চীন। দক্ষিণ এশিয়ায় চীন-রাশিয়ায় এমন আধিপত্য,বিশেষ করে চীনের প্রস্তাবিত 'গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভে' বাংলাদেশ যোগ দিলে সেটি  নিঃসন্দেহে যুক্তরাষ্ট্রের জন্য থ্রেট হিসেবেই বিবেচিত হবে এবং সেটি ঘটতে যাচ্ছে বলেই মনে করছেন তারা।

উল্লেখ্য, পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ইতিমধ্যে সাক্ষাৎ করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপমন্ত্রী। এটি চলতি বছরে চীনের তরফে বাংলাদেশে উচ্চ পর্যায়ের তৃতীয় সফর।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়