বাইডেনের মধ্যপ্রাচ্য সফর: শুরুতে গেলেন ইসরাইলে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ০৯:৪০, বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২, ৩০ আষাঢ় ১৪২৯
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বাইডেনের জন্য এই সফরটি জটিল হবে। অতীতে কোনো সামাজিক মূল্য নেই বলে…

পশ্চিম তীর এবং সৌদি আরবে ভ্রমণসহ মধ্যপ্রাচ্যে ব্যাপক সফরের অংশ হিসেবে বুধবার (১৩ জুলাই) ইসরাইলে পৌঁছেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন এই অঞ্চলে ইসরাইলের ব্যাপক একীভূতকরণের বিষয়ে চাপ দেবেন, বৈশ্বিক জ্বালানি সংকট দূর করতে উপসাগরীয় দেশগুলোকে আরো তেল উত্তোলনের আহ্বান জানাবেন এবং আশ্বাস দেবেন যে, ইউক্রেনে যুদ্ধ এবং চীনের সঙ্গে কৌশলগত প্রতিযোগিতার দিকে মনোনিবেশ করা সত্ত্বেও যুক্তরাষ্ট্র এই অঞ্চলকে বঞ্চিত করছে না।

বাইডেনের জন্য এই সফরটি জটিল হবে। অতীতে কোনো সামাজিক মূল্য নেই বলে অভিহিত করা সৌদি আরবের সঙ্গে সম্পর্কের আপাত পুনঃস্থাপনের জন্য তিনি সক্রিয়বাদী এবং তার নিজের দলের সদস্যদের দ্বারা সমালোচিত হয়েছেন ।

ইসরাইলে তিনি তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড এবং বিরোধী নেতা বেঞ্জামিন নেতানিয়াহুর সঙ্গে সাক্ষাৎ করছেন এবং উপসাগরীয় আরব দেশগুলোর সাথে তার বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সংহত করাসহ ইরানের পুনরুত্থানের প্রেক্ষিতে ইসরাইলের নিরাপত্তা নিয়ে আলোচনা করবেন।

পশ্চিম তীরে বাইডেন দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য তার সমর্থন পুনর্ব্যক্ত করবেন এবং ট্রাম্প প্রশাসন সহায়তা হ্রাস করা ও জেরুজালেমে আমেরিকান কনস্যুলেট বন্ধ করা সত্ত্বেও ফিলিস্তিনি কর্তৃপক্ষের সঙ্গে সম্পর্ক পুনঃস্থাপনের চেষ্টা করবেন। আমেরিকান কনস্যুলেট ফিলিস্তিনিদের জন্য যুক্তরাষ্ট্রের মিশন হিসেবে কাজ করেছিল।

তিনি সৌদি আরবের সঙ্গে সম্পর্ক ঠিক করতে বাদশাহ সালমান এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করতে চলেছেন। সৌদি আরবকে একসময় তিনি অচ্ছুৎ বলে অভিহিত করেছিলেন।

পর্যবেক্ষকরা দেখবেন যে, বাইডেন কীভাবে স্বৈরাচারের ওপর গণতন্ত্রের আধিপত্যকে স্থান দেওয়া বৈদেশিক নীতির মতবাদের সঙ্গে বিশেষ করে জামা

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়