বাড়লো বয়স্ক,বিধবা,প্রতিবন্ধী ও হিজড়াদের ভাতার পরিমাণ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৭:৪৩, শুক্রবার, ২ জুন, ২০২৩, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

  • বয়স্কদের মাসিক বরাদ্দ ১০০ আর বিধবাদের ৫০ টাকা করে বাড়ানোর প্রস্তাব এসেছে। 
  •  প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাসিক শিক্ষা উপবৃত্তির হার বাড়িয়ে প্রাথমিক স্তরে ৫০ টাকা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে ১৫০ টাকা করে বৃদ্ধি করা হয়েছে। 
  •  ‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’। আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক আয়-ব্যয়ের হিসাব রয়েছে এ বাজেটে।
  • সুপরিকল্পিত বাজেট প্রণয়নে দেশের অর্থনীতি বছরজুড়ে থাকবে স্থিতিশীল। এছাড়া একধাপ এগিয়ে যাবে ‘স্মার্ট’ বাংলাদেশের যাত্রাও।

বিধবা কিংবা বয়স্কদের নিয়ে সবচেয়ে বেশি কাজ করছে আওয়ামী লীগ সরকার। তাই বরাবরের মতো এবারেরও বাজেটেও তাদের প্রতি গুরুত্ব দেয়া হয়েছে আলাদা। বাড়ানো হয়েছে ভাতার পরিমাণও। এর মধ্যে বয়স্কদের মাসিক বরাদ্দ ১০০ আর বিধবাদের ৫০ টাকা করে বাড়ানোর প্রস্তাব এসেছে। ১লা জুন ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপনে এমন প্রস্তাব আনেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

জানা যায়, বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৫৭.০১ লাখ থেকে ৫৮.০১ লাখ জনে বৃদ্ধি করা হয়েছে এবং মাসিক ভাতার হার ৫০০ টাকা হতে ৬০০ টাকায় উন্নীত করা হয়েছে। বয়স্ক ভাতাভোগীর সংখ্যাও ৫৭.০১ লাখ থেকে ৫৮.০১ লাখ জনে বৃদ্ধি করা হয়েছে। মাসিক ভাতার হার ৫০০ টাকা হতে ৬০০ টাকায় উন্নীত করা হয়েছে। বিধবা ও স্বামী নিগৃহীতা নারী ভাতাভোগী ২৪.৭৫ লাখ থেকে ২৫.৭৫ লাখ জনে বৃদ্ধি করা হয়েছে এবং মাসিক ভাতার হার ৫০০ টাকা হতে ৫৫০ টাকা বাড়ানো হয়েছে।

এছাড়া, প্রতিবন্ধী ভাতাভোগী ২৩.৬৫ লাখ থেকে ২৯ লাখ জনে বৃদ্ধি করা হয়েছে। প্রতিবন্ধী শিক্ষার্থীদের মাসিক শিক্ষা উপবৃত্তির হার বাড়িয়ে প্রাথমিক স্তরে ৫০ টাকা, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে ১৫০ টাকা করে বৃদ্ধি করা হয়েছে। হিজড়া জনগোষ্ঠীর ভাতাভোগীর সংখ্যা চার হাজার ৮১৫ জন হতে ১৮ শতাংশ বাড়িয়ে ছয় হাজার জন করা হয়েছে।

উল্লেখ্য অর্থমন্ত্রী যে 'বাজেট' বক্তব্য দিয়েছেন তার শিরোনাম দেওয়া হয়েছে, ‘উন্নয়নের অভিযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’। আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক আয়-ব্যয়ের হিসাব রয়েছে এ বাজেটে। এটি আওয়ামী লীগ সরকারের ২৩তম ও বাংলাদেশের ৫২তম বাজেট। প্রস্তাবিত বাজেট ২৬ জুন অনুমোদন হবে। আর ১ জুলাই থেকে নতুন অর্থবছর শুরু হবে।

অর্থনীতিবিদরা বলছেন, সরকার মৌলিক লক্ষ্য ও উদ্দেশ্য এবং বর্তমান আর্থসামাজিক বাস্তবতার সঙ্গে সামঞ্জস্য রেখে আগামী অর্থবছরের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমকে যৌক্তিকভাবে সাজিয়েছে। সুপরিকল্পিত বাজেট প্রণয়নে দেশের অর্থনীতি বছরজুড়ে থাকবে স্থিতিশীল। এছাড়া একধাপ এগিয়ে যাবে ‘স্মার্ট’ বাংলাদেশের যাত্রাও, এমনটাই মনে করছেন তারা।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়