ঘূর্ণিঝড় মোখা: ত্রাণ নিয়ে মিয়ানমার যাচ্ছে নৌবাহিনীর জাহাজ

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৪৮, শনিবার, ৩ জুন, ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ঘূর্ণিঝড় মোখায় মিয়ানমারের ক্ষতিগ্রস্তদের জন্য খাদ্য ও চিকিৎসাসহায়তা নিয়ে যাচ্ছে বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ ‘সমুদ্র জয়’। আন্তবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শক্তিশালী ঘূর্ণিঝড় মোখার আঘাতে মিয়ানমারে সরকারিভাবে ১৪৫ জন মারা যান। এর মধ্যে ১১৭ জনই মুসলিম রোহিঙ্গা গোষ্ঠীর সদস্য। মোখায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় রাখাইন রাজ্য।

এই ঘূর্ণিঝড়টি অন্তত এক দশকের মধ্যে দেশটির সবচেয়ে ধ্বংসাত্মক দুর্যোগ। এর ফলে আকস্মিক প্রবল বন্যা, বিদ্যুৎ বিভ্রাট, প্রবল বাতাসে ভবনের ছাদ ভেড়ে পড়া এবং সেলফোন টাওয়ারগুলো ভেঙে পড়ার মতো ঘটনা ঘটেছে।

ঝড়ের কবলে পড়া রোহিঙ্গারা বেশিরভাগই জনাকীর্ণ বাস্তুচ্যুত শিবিরে বসবাস করতেন। মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর নেতৃত্বে ২০১৭ সালের একটি নৃশংস ‘বিদ্রোহী বিরোধী অভিযানে’ তাদের বাড়িঘর হারানোর পরে তারা ওই স্থানে স্থানান্তরিত হয়েছিল।

মোখা আঘাত হানার পর ভারত, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ আর্থিক বা বস্তুগত সহায়তা ঘোষণা করে।

ওই সময় ভারতীয় নৌবাহিনীর জাহাজ ত্রাণসামগ্রী নিয়ে মিয়ানমারে যায়। জাহাজগুলোতে জরুরি খাদ্যসামগ্রী, তাঁবু, প্রয়োজনীয় ওষুধ, পানির পাম্প, বহনযোগ্য জেনারেটর, জামাকাপড়, স্যানিটারি ও স্বাস্থ্যবিধি সামগ্রী ছিল।

ক্ষতিগ্রস্তদের সহায়তায় বাংলাদেশও নৌবাহিনীর জাহাজে ত্রাণসামগ্রী পৌঁছে দিচ্ছে।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়