বিশ্ববিদ্যালয়গুলো বরাদ্দ কাজে লাগাতে পারেনি: শিক্ষামন্ত্রী

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ রাত ০৮:২৬, শনিবার, ৩ জুন, ২০২৩, ২০ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্ববিদ্যালয়গুলো গত বছরে এবং বিগত দিনে তাদের বাজেট বরাদ্দ কাজে লাগাতে পারেনি বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বুলেন, চ্যালেঞ্জ হলো আমাদের যে বরাদ্দ, সেটাকে সঠিকভাবে কাজে লাগানো। আরও যেটি দরকার সেটি হচ্ছে গবেষণা। গবেষণায় এবারও ভালো বরাদ্দ রাখা হয়েছে। আমি বিশ্বাস করি বিশ্ববিদ্যালয়গুলো গত বছরে এবং বিগত দিনে তাদের বরাদ্দ কাজে লাগাতে পারেনি। এ বছর তারা বরাদ্দ কাজে লাগবে বলে আমরা আশা করছি। সেইসঙ্গে আশা করছি আমরা গবেষণা ও উদ্ভাবনে এগিয়ে যাব।

শনিবার (৩ জুন) দুপুরে চাঁদপুর আল-আমিন একাডেমি স্কুল এন্ড কলেজের বার্ষিক ক্রীড়া অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

দীপু মনি বলেছেন, বাজেট বরাদ্দ প্রতিবছরই বাড়ছে, এ বছরও গত বছরের তুলনায় অনেক বেড়েছে। সেইসঙ্গে আমাদের জিডিপির আকার তুলনামূলক অনেক বৃদ্ধি পেয়েছে। সে হিসেবে হয়তো শিক্ষায় বরাদ্দ কিছুটা কমেছে। আমি বার বার বলছি, আমাদের যে মেগা প্রজেক্টগুলো চলছে, এগুলো শেষ হয়ে গেলে আশা করি শিক্ষাই হবে আমাদের মেগা প্রজেক্ট।

তিনি আরও বলেন, বাজেটে শিক্ষা উপকরণের ক্ষেত্রে বলপেনের দাম বাড়ানোর একটি প্রস্তাব রয়েছে। এই বিষয়ে আলোচনা হবে। আমি আশা করি সেই আলোচনায় আমাদের প্রস্তাব থাকবে, সেটির যেন দাম না বাড়ানো হয়।

দীপু মনি বলেন, শিক্ষায় আমাদের যে লক্ষ্য, প্রধানমন্ত্রী আমাদের যেটি ঠিক করে দিয়েছেন- বঙ্গবন্ধুর দেখানো পথ। আমরা দক্ষ, যোগ্য, সৃজনশীল মানুষ তৈরি করবো যারা স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে। আমরা নতুন শিক্ষাক্রম তৈরি করেছি, লাগসই প্রযুক্তি ব্যবহার করছি, অবকাঠামগত উন্নয়ন করছি এবং সবচাইতে জরুরি যেটি শিক্ষক প্রশিক্ষণ- সেটি আমরা ব্যাপকভাবে করছি।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়