ব্রাজিলকে বিদায় করে ইতিহাস গড়ল ইসরায়েল

স্পোর্টস ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:২১, রবিবার, ৪ জুন, ২০২৩, ২১ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল মানেই যেন ব্রাজিলের ছন্দহীন ফুটবল। কাতার বিশ্বকাপের পর এবার আর্জেন্টিনায় যুব অনূর্ধ্ব-২০ বিশ্বকাপেও শেষ আট থেকে বিদায় নিতে হলো পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নদের। কোয়ার্টার ফাইনালে শক্তিশালী ব্রাজিলকে স্তব্ধ করে সেমিতে পৌঁছে ইতিহাস গড়েছে ইসরায়েল।

শনিবার (৩ জুন) দিনগত রাতে আর্জেন্টিনার সান হুয়ানে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে অতিরিক্ত সময়ের খেলায় ৩-২ গোলে ব্রাজিলকে হারায় ইসরায়েল। দলটির ফুটবল ইতিহাসে অন্যতম সেরা সাফল্য এটি।

ফেভারিট হিসেবে যুব বিশ্বকাপ খেলতে নেমে নিজেদের প্রথম ম্যাচে ইতালির কাছে হেরে বসে নেইমারের উত্তরসূরীরা। তবে দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়ে শেষ ষোলো নিশ্চিত করে যুবারা। এরপর টানা তিন ম্যাচ জিতে নিশ্চিত করে কোয়ার্টার ফাইনাল। তবে এবার কোয়ার্টারেই থামতে হলো নেইমার-ভিনিসিয়ুসদের উত্তরসূরীদের।

কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে প্রথমার্ধে ব্রাজিল-ইসরায়েল কোনো দলই গোল পায়নি। গোলের দেখা পেতে তাদের অপেক্ষা করতে হয়েছে ম্যাচের ৫৬ মিনিট পর্যন্ত। পরপর দুইবার এগিয়ে থাকলেও লিড ধরে রাখতে পারেনি পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়নরা। সেলেসাওদের হয়ে প্রথম গোলের দেখা পান মার্কোস লিওনার্দো। তবে সেই ব্যবধান বেশিক্ষণ স্থায়ী হতে দেয়নি ইসরায়েল। ম্যাচের ৬০তম মিনিটেই গোল শোধ করে ইসরায়েলের আনান খালাইলি।

এরপর বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। অতিরিক্ত সময়ের শুরুতেই দলকে এগিয়ে নেন ব্রাজিলের ম্যাথিউস নাসিমেতু। তবে এবারও লিড নিয়ে তা ধরে রাখতে পারেনি সেলেসাওরা।

মিনিট তিনেক পরেই ইসরায়েলের হয়ে গোল করে সমতা ফেরান হামজা শিবলি। এরপর একের পর এক আক্রমণ করেও দলকে আর সাফল্য এনে দিতে পারেননি ব্রাজিলের ফুটবলাররা। ১০৮তম মিনিটে দুর তুরগিমানের জোরালো শটে ব্যবধান ৩-২ করে ইসরায়েল। বাকি সময়ে ব্রাজিল আর তেমন কোনো আক্রমণ করতে না পারায় ৩-২ গোলের জয় নিয়েই সেমি নিশ্চিত করে ইসরায়েল।

এর আগে দ্বিতীয় রাউন্ডে নাইজেরিয়ার কাছে হেরে বিদায় নেয় আর্জেন্টিনা। এবার পাঁচ বারের চ্যাম্পিয়ন ব্রাজিলও কোয়ার্টার ফাইনাল থেকে নিল বিদায়। এই জয়ে যুক্তরাষ্ট্র বা উরুগুয়ের বিপক্ষে জয়ীদের বিপক্ষে সেমিফাইনাল খেলবে ইসরায়েল। প্রথমবার ফিফার মঞ্চে এমন বড় কোনো ম্যাচ খেলবে তারা।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়