'রং ফর্সাকারী' ১৯ ক্রিম-লোশন নিষিদ্ধ করল বিএসটিআই

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৫০, সোমবার, ৫ জুন, ২০২৩, ২২ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর উপাদান থাকায় পাকিস্তান, ভারত ও চীনে তৈরি ত্বকের 'রং ফর্সাকারী' ১৮ ধরনের ক্রিমসহ ১৯টি স্ক্রিন ক্রিম ও লোশন নিষিদ্ধ করেছে মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ভোক্তাদেরও এসব পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিএসটিআই জানিয়েছে, ল্যাবরেটরিতে বিভিন্ন ব্র্যান্ডের 'রং ফর্সাকারী' ক্রিমের মধ্যে ১৮ ধরনের ক্রিম ও একটি লোশনে বিপজ্জনক মাত্রায় মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর পারদ (মার্কারি) এবং দুই ব্র্যান্ডের ক্রিমে পারদ ও হাইড্রোকুইনোন উভয়ই পাওয়া গেছে। এসব ক্রিম দীর্ঘদিন ব্যবহার করলে চর্মরোগসহ বিভিন্ন জটিল রোগ হতে পারে।

নিষিদ্ধ পণ্যগুলোর মধ্যে রয়েছে– পাকিস্তানের গৌরী কসমেটিকসের গৌরী ক্রিম, এসজে এন্টারপ্রাইজের চাঁদনী ক্রিম, কিউসি ইন্টারন্যাশনালের নিউ ফেস, ক্রিয়েটিভ কসমেটিকসের ডিউ, নুর গোল্ড কসমেটিকসের নুর হারবাল বিউটি ক্রিম, নুর গোল্ড কসমেটিকসের নুর গোল্ড বিউটি ক্রিম, গোল্ডেন পার্ল কোম্পানির গোল্ডেন পার্ল ক্রিম, চীনের শুয়াংজ বায়ো টেকনোলজির ডা. রাসেল নাইট ক্রিম ও ভারতের অ্যারোমা কেয়ার কসমেটিকসের ডা. ডেভি স্কিন লোশন ইত্যাদি। নামবিহীন প্রতিষ্ঠানের ফোর কে প্লাস এবং জাওলি নামের দুটি ক্রিম রয়েছে নিষিদ্ধের তালিকায়।

দিনবদলবিডি/Rabiul

সর্বশেষ

পাঠকপ্রিয়