খরায় পুড়ছে ফসলের খেত বিপর্যস্ত জনজীবন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৪০, মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

বিভিন্ন স্থানে খরায় ফসলের খেত পুড়ে যাচ্ছে। এছাড়া গত কয়েক দিনের প্রচণ্ড গরমে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। গরমে খেটে মানুষের খুব কষ্ট হচ্ছে। আমাদের সংবাদদাতাদের পাঠানো খবর।

রংপুরের গঙ্গাচড়ায় দীর্ঘমেয়াদি খরায় কবলে পড়েছে ফসলের খেত। বিভিন্ন ফসল বিশেষ করে বিভিন্ন ধরনের শাকসবজি, পাট, ধান ও বাদাম ক্ষেত পুড়ে যাচ্ছে। আকাশের বৃষ্টির অপেক্ষায় আর থাকা যায় না। শ্যালো নাগায় লাগবে, কথাগুলো বলছিলেন উপজেলার গাউছিয়া বাজার এলাকার কৃষক রবিউল।

তিনি জানান, তার দুই বিঘা জমির পাটক্ষেত নষ্ট হওয়ার পথে, বাধ্য হয়ে সেচ দিচ্ছি।

একই এলাকার কৃষক মনতা জানান, তার ২৫ শতক জমির পাটক্ষেত পুড়ে গেছে। মাটিতে রস নেই। জমিতে সেচ দিতেও পারছেন না। বৃষ্টির অপেক্ষায় আছেন তিনি। প্রায় দেড় মাস ধরে বৃষ্টি নেই। চলছে খরা।

উপজেলার গজঘন্টা ইউনিয়নের গাউছিয়া বাজার, রাজবল্লভ, ছালাপাক, চেংমারী, চেংমারী মান্দ্রাইন, মৌলভীবাজার, মন্থনা, মর্নেয়া এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকরা পাটখেত ও বাদাম ক্ষেতে সেচ দিতে ব্যস্ত। বিশেষ করে দো-আঁশ ও বেলে মাটির ফসল খরায় পুড়ে যাচ্ছে। অনেকে পাঁচ-সাত বার করে সেচ দিয়েছেন। এতে তাদের উৎপাদন খরচ বাড়বে।  

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা ফরিদুল ইসলাম বলেন, এ অবস্থায় জমিতে সেচ দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

ইসলামপুরে গত কয়েক দিন ধরে প্রচণ্ড গরম ও তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সূর্য ওঠার পর থেকে রোদের প্রখরতা বাড়তে থাকে। গরমের কারণে দিনমজুররা বিপাকে পড়েছেন। অনেক শ্রমিক কাজে গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন।

এদিকে তীব্র তাপপ্রবাহের কারণে রাস্তা ফাঁকা। মানুষের আনাগোনা তেমন নেই। অপরদিকে গরমে যানবাহনের ভাড়া বৃদ্ধিতে যাত্রীরা পড়েছেন বিপাকে।

কাঠমিস্ত্রি আকরম বলেন, গরমে কাজ করতে পারছি না, শরীর থেকে প্রচুর ঘাম ঝরছে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়