বয়স্কদের জন্য কর মওকুফের অনুরোধ কাজী নাবিলের

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৫০, মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে রিটার্ন জমা দিতে ন্যূনতম ২০০০ টাকা কর প্রদানের বিষয়টি ৬৫ বছরের বেশি বয়স্কদের ক্ষেত্রে অব্যাহতি দেওয়ার জন্য বিবেচনার অনুরোধ করেছেন সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ।

সোমবার (৫ জুন) সংসদে সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে অর্থমন্ত্রীকে বিষয়টি বিবেচনার জন্য অনুরোধ করেন।

গত ১ জুন সংসদে পেশ করা বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলপয়েন্ট কলমের ওপর উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করেন।

এদিকে, বলপয়েন্ট কলমের ওপর উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপের প্রস্তাব করা হয়েছে। প্রস্তাবিত বাজেটে কারখানা থেকে বাজারে কলম সরবরাহের সময় কর আরোপ করা হবে। এর ফলে কলমের দাম বাড়বে। কলমের ওপর প্রস্তাবিত করও প্রত্যাহারের দাবি জানিয়েছেন নাবিল আহমেদ।

অর্থমন্ত্রীর প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, আমাদের কলমের ওপর ট্যাক্স বাড়ানো হয়েছে। যেহেতু এটা শিক্ষা উপকরণ, সেটাকে পুনর্বিবেচনা করার জন্য অনুরোধ জানাই। রিটার্ন জমা দিতে গেলে ২০০০ টাকা ৬৫ বছরের ঊর্ধ্ব বয়সী ব্যক্তির ক্ষেত্রে বিবেচনার অনুরোধ জানাচ্ছি।

কাজী নাবিল বলেন, বিশ্বের তুলনায় আমাদের ট্যাক্স টু জিডিপি এখনও কম। আমাদের এটি ৯ শতাংশ, পার্শ্ববর্তী অনেক দেশে সেটা ১৭ থেকে ২০ শতাংশ রয়েছে। এজন্য আমাদের করজালকে আরও বিস্তৃতির চেষ্টা করতে হবে। প্রয়োজনে আমাদের 'কর শুমারি' করতে হবে।

দিনবদলবিডি/Rakib

সর্বশেষ

পাঠকপ্রিয়