খেরসনে বাঁধ উড়িয়ে দিলো রুশ বাহিনী

আন্তর্জাতিক ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:৪৫, মঙ্গলবার, ৬ জুন, ২০২৩, ২৩ জ্যৈষ্ঠ ১৪৩০
ফাইল ফটো

ফাইল ফটো

ইউক্রেনের দক্ষিণাঞ্চলের কৌশলগত খেরসনের ‘নোভো কাখোভকা’ বাঁধ উড়িয়ে দিয়েছে রুশ বাহিনী । এমনটাই দাবি করেছে কিয়েভের সামরিক বাহিনী। পরিস্থিতি মোকাবিলায় ইতোমধ্যে জরুরি বৈঠক ডেকেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

মঙ্গলবার (৬ জুন) ইউক্রেনের সশস্ত্র বাহিনীর দক্ষিণের কমান্ড বিবৃতিতে দাবি করেছে, ‘কাখোভকা বাঁধটি শত্রুরা হামলা চালিয়ে উড়িয়ে দিয়েছে। তারা বাঁধটিতে ধ্বংসের মাত্রা, পানির গতি এবং কতটুকু প্লাবিত হতে পারে তা পর্যবেক্ষণ করছে।’

তবে ইউক্রেনের এমন দাবিকে অস্বীকার করেছেন নোভা কাখোভকা শহরের মস্কোপন্থি কর্মকর্তা। নোভা কাখোভকা শহরটির অবস্থান খেরসনে। শহরটি রক্ষায় এই বাঁধটি এখন খুবই গুরুত্বপূর্ণ। খবর পাওয়া মাত্রই বড় দুর্ঘটনা এড়াতে আশপাশের সকল লোকজনকে নিরাপদে থাকার অনুরোধ জানিয়েছে ইউক্রেনীয় কর্তৃপক্ষ।

খেরসনে রাশিয়ার নিয়ন্ত্রিত অংশে সোভিয়েত যুগের এই বাঁধটি ধ্বংস হয়ে গেলে পুরো অঞ্চল ভয়াবহ বন্যা দেখা দিতে পারে। প্রকাশিত একটি ভিডিওতে বাঁধের আশপাশে একাধিক বিস্ফোরণের দৃশ্য দেখা গেছ। তবে এই ভিডিওর সত্যতা যাচাই করা এখোনো সম্ভব হয়নি।

কাখোভকা জলবিদ্যুৎ কেন্দ্রের অংশ হিসেবে প্রায় ৯৮ ফুট প্রশস্ত এবং ৩ দশমিক ২ কিলোমিটার দৈর্ঘ্যের বাঁধটি ১৯৫৬ সালে দিনিপ্রো নদীর ওপর নির্মাণ করা হয়।  

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়