মালদ্বীপ ছেড়ে সিঙ্গাপুরের উদ্দেশ্যে গোতাবায়া রাজাপাকসে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৩:৩৬, বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২, ৩০ আষাঢ় ১৪২৯
ফাইল ফটো

ফাইল ফটো

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পরিবার ও নিজের ব্যক্তিগত দুইজন দেহরক্ষী নিয়ে মালদ্বীপ ছেড়ে সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা হয়েছেন…

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে পরিবার ও নিজের ব্যক্তিগত দুইজন দেহরক্ষী নিয়ে মালদ্বীপ ছেড়ে সিঙ্গাপুরের উদ্দেশ্যে রওনা হয়েছেন। সৌদি এয়ারলাইন্সের একটি বিমানে তিনি মালে ত্যাগ করেন।

জানা গেছে, সিঙ্গাপুর হয়ে গোতাবায়া রাজাপাকসে সৌদি আরবে যাওয়ার পরিকল্পনায় আছেন।

বৃহস্পতিবার (১৪ জুলাই) বার্তা সংস্থা এপি একথা জানায়।

একটি সূত্রকে উদ্ধৃতি দিয়ে এপি জানায়, গোতাবায়া রাজাপকসের মালদ্বীপে পালিয়ে আসার পেছনে মূল আলোচকের ভূমিকা পালন করেন দেশটির সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ।

এর আগে বৃহস্পতিবার শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে ও তার পরিবারের সদস্যদের সিঙ্গাপুর নিয়ে যেতে একটি প্রাইভেট বিমান মালদ্বীপের রাজধানী মালের ভেলানা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

বুধবার (১৩ জুলাই) রাতেও গোতাবায়া রাজাপাকসে, তার স্ত্রী লোমা রাজাপাকসে এবং তাদের দুই নিরাপত্তা রক্ষী সিঙ্গাপুরগামী একটি বিমানে ওঠেন। কিন্তু সে সময় নিরাপত্তার কথা বিবেচনা করে বিমানটি থেকে তাদের নামিয়ে নেয় মালদ্বীপ কর্তৃপক্ষ।

২ কোটি ২০ লাখ জনসংখ্যার দ্বীপ রাষ্ট্রটি ১৯৪৮ যুক্তরাজ্য থেকে স্বাধীনতার লাভের পর সবচেয়ে কষ্টদায়ক অর্থনৈতিক দুরবস্থায় পড়েছে। নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের তীব্র ঘাটতি দেখা দিয়েছে। একই সঙ্গে দ্রব্যমূল্য ব্যাপকভাবে বেড়ে গেছে। এছাড়া বিদ্যুতের ঘাটতি চরমে পৌঁছেছে। বিদেশি মুদ্রার অভাবে শ্রীলঙ্কা বিদেশ থেকে গুরুত্বপূর্ণ পণ্য আমদানি করতে পারছে না। দাম পরিশোধ করতে না পারায় জীবন রক্ষাকারী ওষুধ থেকে শুরু করে সিমেন্ট পর্যন্ত সব গুরুত্বপূর্ণ পণ্যের ভয়াবহ সঙ্কট তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কায় গোতাবায়া রাজাপাকসের গঠন করা সরকার পতনের আন্দোলন শুরু হয়। আন্দোলন সহিংসতার পর্যায়ে পৌঁছালে পদত্যাগ করতে বাধ্য হন প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।

কিন্তু আন্দোলনকারীরা প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের পদত্যাগের দাবিতে আন্দোলন করতে থাকেন। এরই মধ্যে শনিবার (৯ জুলাই) আন্দোলনকারীরা প্রেসিডেন্টে ও প্রধানমন্ত্রীর বাসভবনে হামলা চালায়। আন্দোলনকারীদের কাছ থেকে বাঁচতে সে সময় প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে প্রেসিডেন্ট বাসভবন থেকে পালিয়ে নৌবাহিনীর একটি ঘাঁটিতে আশ্রয় নেন। সেখান থেকে মঙ্গলবার (১২ জুলাই) রাতে শ্রীলঙ্কার একটি সামরিক বিমানে পরিবার নিয়ে মালদ্বীপে পালিয়ে যান তিনি। বর্তমানে শ্রীলঙ্কার এ প্রেসিডেন্ট মালদ্বীপ থেকে সিঙ্গাপুরে যাওয়ার চেষ্টা করছেন।

দিনবদলবিডি/Rony

সর্বশেষ

পাঠকপ্রিয়