৭ দিনের মধ্যে শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচন

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ দুপুর ১২:৫৩, শুক্রবার, ১৫ জুলাই, ২০২২, ৩১ আষাঢ় ১৪২৯

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসের পদত্যাগ গৃহীত হয়েছে জানিয়ে শুক্রবার (১৫ জুলাই) আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। গত কয়েক সপ্তাহ ধরে নাটকীয়তার মধ্যে দিয়ে বৃহস্পতিবার সিঙ্গাপুর থেকে ইমেলের মাধ্যমে পদত্যাগপত্র পাঠান গোটাবায়া। এ অবস্থায় আগামী ৭ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট নির্বাচন করা হবে বলে জানিয়েছেন স্পিকার।

শ্রীলঙ্কার স্থানীয় সময় শুক্রবার সকালে স্পিকার আবেবর্ধনে বলেন, নতুন প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। আগামী ৭ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া অবশ্যই শেষ করা উচিত। 
তিনি লঙ্কান জনগণের উদ্দেশে আহ্বান জানান যেন শান্তিপূর্ণ পরিবেশ তৈরি করা হয়। যাতে আইনপ্রণেতারা এই প্রক্রিয়ায় অংশ নিতে পারেন। আগামী শনিবার (১৬ জুলাই) লঙ্কান পার্লামেন্টে বৈঠক বসতে যাচ্ছে।

বৃহস্পতিবার মালদ্বীপ থেকে সৌদি আরবের একটি বিমানে করে সিঙ্গাপুরে যান গোটাবায়া রাজাপাকসে। এর আগে রাতের আঁধারে সামরিক প্লেনে দেশ থেকে পালিয়ে বুধবার (১৩ জুলাই) ভোরে মালদ্বীপে পাড়ি জমান গোটাবায়া রাজাপাকসে। তবে মালদ্বীপেও বিক্ষোভের মুখে পড়েন তিনি।

এদিকে সিঙ্গাপুর সরকার নিশ্চিত করেছে যে, গোটাবায়া ব্যক্তিগত সফরে গিয়েছেন এবং রাজনৈতিক আশ্রয় চাননি।

গত কয়েক দশকের মধ্যে চরম অর্থনৈতিক সংকটে পড়েছে শ্রীলঙ্কা। ওষুধ, খাদ্য ও জ্বালানি সংকটে ভুগছে দেশটির জনগণ। দেশজুড়ে চরম অব্যবস্থাপনার জন্য প্রেসিডেন্ট গোটাবায়ার সরকারকে দায়ী করে পদত্যাগের দাবিতে বিক্ষোভে নামে লঙ্কান জনতা। প্রেসিডেন্টের বাড়ি এবং প্রধানমন্ত্রীর কার্যালয়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি ভবনে তাণ্ডব চালাতে দেখা গেছে সাধারণ মানুষকে।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস, এনডিটিভি।

দিনবদলবিডি/এমআর

সর্বশেষ

পাঠকপ্রিয়