আরও ৬০ ডেঙ্গু রোগী হাসপাতালে

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সন্ধ্যা ০৬:৪০, শনিবার, ১৬ জুলাই, ২০২২, ১ শ্রাবণ ১৪২৯
ফাইল ছবি

ফাইল ছবি

এক দিনে ৬০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে জুলাই মাসের প্রথম ১৬ দিনে ৫৮১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হওয়ার কথা জানাল স্বাস্থ্য অধিদপ্তর।

এক দিনে ৬০ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এ নিয়ে জুলাই মাসের প্রথম ১৬ দিনে ৫৮১ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হওয়ার কথা জানাল স্বাস্থ্য অধিদপ্তর।

আজ শনিবার গণমাধ্যমে পাঠানো ডেঙ্গু রোগীর সর্বশেষ তথ্যে স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানিয়েছে, শুক্রবার সকাল ৮টা থেকে আজ সকাল ৮টা পর্যন্ত সারা দেশে ৬০ জন ডেঙ্গু রোগী সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ৫৪ জন ও ঢাকার বাইরে বিভিন্ন জেলার হাসপাতালে ৬ জন রোগী রয়েছেন।

ঢাকা শহরের বিভিন্ন অঞ্চলে এ বছর প্রাক্–বর্ষা মৌসুম মশা জরিপে স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা দেখেছিল, ডেঙ্গুর বাহক এডিস মশার পরিমাণ গত বছরের একই সময়ের চেয়ে কিছু বেশি। ওই জরিপের ফলাফল প্রকাশের পর জনস্বাস্থ্যবিদ ও কীটতত্ত্ববিদদের একটি অংশ বলেছিল, এ বছর ডেঙ্গুর প্রকোপ গত বছরের চেয়ে বেশি হওয়ার আশঙ্কা রয়েছে।

এ বছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত পাঁচ মাসে হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ছিল ১ হাজার ৮৯। অন্যদিকে জুলাই মাসের প্রথম ১৬ দিনে রোগী ভর্তি হয়েছেন ৫৮১ জন। অর্থাৎ দেশে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কিছুটা ঊর্ধ্বমুখী।

এ বছর আজ পর্যন্ত সারা দেশে হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর সংখ্যা ১ হাজার ৬৭০ জন। এর মধ্যে ঢাকায় ১ হাজার ৪৫৬ জন এবং ঢাকার বাইরে ২১৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে রাজধানীর গ্রিন রোডের একটি হাসপাতালে এক রোগীর মৃত্যু হয়েছে।

আজ সারা দেশের বিভিন্ন হাসপাতালে ২২০ জন রোগী চিকিৎসাধীন। রাজধানীর ৪৭টি হাসপাতালে ভর্তি আছেন ১৭৬ জন। অন্যদিকে ঢাকার বাইরে চিকিৎসাধীন ৪৪ জন। সবচেয়ে বেশি রোগী ভর্তি আছেন রাজধানীর মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে। এ হাসপাতালে ৩৮ জন রোগী ভর্তি আছেন।

ঢাকার বাইরে সবচেয়ে বেশি রোগী কক্সবাজার জেলায়। এ জেলায় ৩৩ জন রোগী চিকিৎসাধীন। সাতক্ষীরা, নড়াইল, পটুয়াখালী ও পিরোজপুরে একজন করে রোগী ভর্তি আছেন। মুন্সিগঞ্জ ও ভোলা জেলায় রোগী ভর্তি আছেন দুজন করে। আর তিনজন রোগী ভর্তি আছেন ময়মনসিংহ জেলায়।

দিনবদলবিডি/এইচএআর

সর্বশেষ

পাঠকপ্রিয়