৬১ মার্কিন কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করল ইরান

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ বিকাল ০৪:১৫, রবিবার, ১৭ জুলাই, ২০২২, ২ শ্রাবণ ১৪২৯
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সন্ত্রাসবাদী সংগঠন মুজাহিদিনে খাল্ক বা এমকেও-কে সমর্থন ও মদদ দেওয়ার অভিযোগে আমেরিকার ৬১ জন কর্মকর্তাকে কালো তালিকাভুক্ত করেছে তেহরান। এর মধ্যে আমেরিকার বর্তমান এবং সাবেক সরকারের কর্মকর্তারা রয়েছেন।

এমকেও গোষ্ঠীকে ইরান সন্ত্রাসবাদী সংগঠন বলে বিবেচনা করে এবং এই গোষ্ঠী প্রকাশ্যে ইরানের ইসলামি বিপ্লবী সরকার উৎখাতের আহ্বান জানিয়ে আসছে। ইসলামিক বিপ্লবের পর এই গোষ্ঠী আমেরিকা ও তার পশ্চিমা মিত্রদের সমর্থন নিয়ে অন্তত ১৭ হাজার নিরীহ ইরানি নাগরিককে হত্যা করেছে।

ইরানের কালো তালিকায় রয়েছেন ডোনাল্ড ট্রাম্প সরকারের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও, মার্কিন প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু নেতা কেভিন মেকার্থি, সেনেটর টেড ক্রুজ এবং কোরি বুকার। এছাড়া, এই তালিকায় রয়েছে আমেরিকার সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা লিংকন ব্লুমফিল্ড।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল বলেছে, তালিকাভুক্ত ব্যক্তিরা বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত হয়ে সন্ত্রাসবাদী সংগঠন এমকেও’র প্রতি সমর্থন ও মদদ দিয়েছেন।

সংগঠনটি ইরানের ভেতরে এবং বিভিন্ন জায়গায় ইরানি নাগরিকদের হত্যার ব্যাপারে স্বীকারোক্তি জানিয়েছে। এছাড়া, এই গোষ্ঠী ইরাক-ইরান যুদ্ধের সময় ইরাকের সাবেক স্বৈরশাসক সাদ্দামকে সহযোগিতা করেছে এবং ইরানের বিরুদ্ধে যুদ্ধ করেছে।

এমকেও গোষ্ঠী বর্তমানে আলবেনিয়ায় থেকে স্বাধীনভাবে তৎপরতা চালায়। সংগঠনটিকে আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়ন বিভিন্নভাবে সহযোগিতা ও মদদ দিয়ে আসছে।

সূত্র: পার্সটুডে

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়