স্বাগতিক ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ জয় ভারতের

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১০:৪৮, সোমবার, ১৮ জুলাই, ২০২২, ৩ শ্রাবণ ১৪২৯
সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

রোহিত শর্মার দল ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ১০ উইকেটের জয়ের পর শেষটিতে ৫ উইকেটে জিতে নিলো। আর তাতেই স্বাগতিক ইংল্যান্ডকে ২-১ ব্যবধানে হারিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি নিজেদের করে নিলো ভারত।

রবিবার (১৭ জুলাই) ওল্ড ট্রাফোর্ডে টস হেরে আগে ব্যাট করতে নেমে ২৫ বল হাতে রেখেই ২৫৯ রানে অলআউট হয় ইংল্যান্ড। ২৬০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ঋষভ পন্তের অপরাজিত ১২৫ রানের ইনিংসে ৫৭ বল হাতে রেখে জয় পায় ভারত।

শুরুতে অবশ্য ৩৮ রানে ৩ উইকেট (শিখর ধাওয়ান ১, রোহিত শর্মা ১৭ ও বিরাট কোহলি ১৭ রান করে সাজঘরে ফেরেন) হারিয়ে ব্যাকফুটে চলে যায় সফরকারীরা। তিনটি উইকেটই নেন রিস টপলি।

চতুর্থ উইকেটে রিশাভ পান্তের সঙ্গে ৩৪ রানের জুটি গড়ে ফেরেন সূর্যকুমার যাদব (১৬)। সেখান থেকে পন্ত ও হার্দিক পান্ডিয়া ভারতকে নিয়ে যান জয়ের দিকে। পঞ্চম উইকেটে ১১৫ বলে ১৩৩ রানের জুটি গড়েন এ দুজন।

দলীয় ২০৫ রানে পান্ডিয়া আউট হওয়ার আগে ৫৫ বলে ১০ চারে খেলেন ৭১ রানের ইনিংস। তবে অন্যপ্রান্তে আনবিটেবল পান্ত দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। ১১৩ বলে ১৬টি চার ও ২ ছক্কায় ১২৫ রানে অপরাজিত থাকেন মারকুটে এ বাঁহাতি।

প্রথম ইনিংসে ৭৪ রানে ৪ উইকেট হারায় ইংল্যান্ড। জনি বেয়ারস্টো ও জো রুট রানের খাতাই খুলতে পারেননি। জেসন রয় ৪১ ও বেন স্টোকস ২৭ রান করে আউট হন। চারটি উইকেট ভাগাভাগি করে নেন হার্দিক পান্ডিয়া ও মোহাম্মদ সিরাজ।

পঞ্চম উইকেটে অধিনায়ক জস বাটলার ও মঈন আলী ৭৫ রানের জুটি গড়েন। ১৪৯ রানের মাথায় পান্ডিয়ার তৃতীয় শিকার হন মঈন (২৭)। এরপর লিয়াম লিভিংস্টনকে নিয়ে ষষ্ঠ উইকেটে ৪৯ রান তোলেন বাটলার। দলের ১৯৮ রানে পান্ডিয়ার চতুর্থ শিকার হন লিভিংস্টন (২৭)।

দলীয় ১৯৯ রানে আউট হন অধিনায়ক বাটলার। তিনি ৩ চার ও ২ ছক্কায় সর্বোচ্চ ৬০ রান করেন তিনি। শেষ দিকে ডেভিড উইলির ১৮ ও ক্রেইগ ওভারটনের ৩২ রানে ভর করে লড়াইয়ের পুঁজি পায় ইংলিশরা।

পান্ডিয়ার ৪ উইকেটের পাশাপাশি যুজবেন্দ্র চাহাল ৩টি ও মোহাম্মদ সিরাজ নেন ২টি উইকেট।

দুর্দান্ত এক ইনিংস খেলে ম্যাচসেরা হন ঋষভ পন্ত। সিরিজে ১০০ রান ও ৬ উইকেট নিয়ে সিরিজসেরা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া।

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়