‘পশ্চিমা বিশ্বের আধিপত্যের অবসান ঘটছে, প্রাচ্য উঠে আসছে ক্ষমতার মঞ্চে’

দিন বদল বাংলাদেশ ডেস্ক || দিন বদল বাংলাদেশ

প্রকাশিতঃ সকাল ১১:২৩, সোমবার, ১৮ জুলাই, ২০২২, ৩ শ্রাবণ ১৪২৯
ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার

ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার

ব্লেয়ার অনেকটা ভবিষ্যৎবাণী করে বলেন, ‘চলতি শতাব্দীতে যে ভূ-রাজনৈতিক পরিবর্তন আসবে তা…

আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো প্রাচ্য পশ্চিমাদের সমকক্ষ হতে চলেছে। সারা বিশ্বে আমেরিকা ও তার মিত্রদের আধিপত্য কমে আসছে। আর এ কারণেই প্রাচ্য উঠে আসছে ক্ষমতার মঞ্চে। এই বলে মন্তব্য করেছেন ব্রিটেনের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার।

শনিবার ডিচলে ফাউন্ডেশনের বার্ষিক অনুষ্ঠানে দেওয়া বক্তৃতায় ব্লেয়ার এসব কথা বলেন। তিনি আরো বলেন, করোনাভাইরাসের মহামারি ও ইউক্রেন যুদ্ধের কারণে পাশ্চাত্যের জনগণের একটা বিরাট অংশের জীবনমানে পতন ঘটেছটনি ব্লেয়ার বলেন, পাশ্চাত্যের রাজনীতি গোলযোগপূর্ণ, অতিমাত্রায় দলীয়, কুৎসিত, অনুৎপাদনশীল ও সামাজিক মাধ্যম থেকে ইন্ধনপ্রাপ্ত যার প্রভাব পড়ছে অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক অঙ্গনে। তিনি বলেন, ইউক্রেনে রাশিয়া যে সামরিক অভিযান শুরু করেছে তারপর পাশ্চাত্যের পুনরুজ্জীবনের পথ খুলে যাওয়া উচিত।

ব্লেয়ার অনেকটা ভবিষ্যৎবাণী করে বলেন, ‘চলতি শতাব্দীতে যে ভূ-রাজনৈতিক পরিবর্তন আসবে তা চীন থেকে আসবে, রাশিয়া থেকে নয়। আমরা পাশ্চাত্য রাজনৈতিক এবং অর্থনৈতিক আধিপত্যের অবসানের দিকে এগিয়ে চলেছি। এরফলে বিশ্ব বিমার দ্বিমেরুকেন্দ্রিক অথবা বহু মেরুকেন্দ্রিক হতে পারে।

এ সময় তিনি পশ্চিমাদের সতর্ক করে বলেন, চীন হচ্ছে এই মুহূর্তে বিশ্বের দ্বিতীয় পরাশক্তি যারা পশ্চিমাদের সঙ্গে প্রতিযোগিতা করবে। এই প্রতিযোগিতা শুধু ক্ষমতার প্রতিযোগিতা হবে না বরং পদ্ধতি, আমাদের শাসন এবং জীবনব্যবস্থার ধরন এগুলোর সাথে প্রতিযোগিতা হবে। এক্ষেত্রে চীন একা থাকবে না, তার মিত্র হবে রাশিয়া এবং সম্ভবত ইরান।

সূত্র: পার্সটুডে

দিনবদলবিডি/আরএজে

সর্বশেষ

পাঠকপ্রিয়